খেলাধুলা

স্টোকসকে সর্বকালের সেরা বললো আইসিসি, নাখোশ ভারতীয়রা

ক্রিকেটের ইতিহাসে সর্বকালের সেরা ক্রিকেটার কে? এ প্রশ্নটা এখনও পর্যন্ত কেউ তোলেনি। এক একটা প্রজন্মে একএকজন কিংবা, স্ব স্ব ক্ষেত্রে এক একজনকে সেরা ধরে নেয়া হয়। কখনো ডব্লিউ জি গ্রেস, কখনো স্যার ডন ব্র্যাডম্যান, কখনো ভিভ রিচার্ডসকে ধরা হয় সর্বকালের অন্যতম সেরা। তবে নির্দিষ্ট কেউ নন।

Advertisement

পেস বোলিংয়ে যেমন ওয়াসিম আকরাম, গ্লেন ম্যাকগ্রা, ডোনাল্ড, জোয়েল গার্নার, কোর্টনি ওয়ালশদের সেরা বলা হয়, তেমনি ব্যাটিংয়ে শচীন টেন্ডুলকার, ডেসমন্ড হেইন্স, রিকি পন্টিং, স্টিভ ওয়াহ, ইনজামাম-উল হক, রাহুল দ্রাবিড় কিংবা ব্রায়ান লারাদের সেরা ভাবা হয়। অলরাউন্ডারদের ক্ষেত্রে স্যার ভিভ রিচার্ডস, জ্যাক ক্যালিস, ইমরান খান, ইয়ান বোথাম, রিচার্ড হ্যাডলিদের সর্বকালের অন্যতম সেরা ধরে নেয়া হয়।

কিন্তু কেউ কখনো বলেনি, অমুক ক্রিকেটার সর্বকালের সেরা। এবার সেই বিতর্কই জাগিয়ে দিলো খোদ আইসিসি। লর্ডসে বিশ্বকাপ ফাইনালের পরদিন, বিশ্বকাপের জন্য তৈরি করা টুইটার পেজে শচীন টেন্ডুলকারের হাত থেকে নেয়া বিশ্বকাপ ফাইনাল সেরার পুরস্কারের স্টোকসের ছবিটা পোস্ট করা হয়েছে। সেখানে ক্যাপশনে লেখা হয়েছিল, ‘দ্যা গ্রেটেস্ট ক্রিকেটার অব অলটাইম (বেন স্টোকস)- এবং শচীন টেন্ডুলকার।’ ২৮ আগস্ট (লিডস টেস্টে বেন স্টোকস অবিশ্বাস্য ইনিংস খেলে ইংল্যান্ডকে জেতানোর পর) আইসিসি নিজেদের অফিসিয়াল টুইটার পেজে বিশ্বকাপের সেই টুইটাকেই পুনরায় পোস্ট করে লিখেছে, ‘তোমাদের আগেই বলছিলাম (টোল্ড ইউ সো)।’

Told you so https://t.co/b4SFcEVDWk

Advertisement

— ICC (@ICC) August 27, 2019

অথ্যাৎ, আইসিসি বুঝিয়ে দিতে চাইলে, এখানে ছবিতে যে দু’জনকে দেখা যাচ্ছে এদের মধ্যে একজন হচ্ছেন সর্বকালের সেরা ক্রিকেটার (দ্য গ্রেটেস্ট ক্রিকেটার অব অল টাইম), অন্যজন হচ্ছেন শচীন টেন্ডুলকার। ক্রিকেটে ১০০ সেঞ্চুরির মালিক, ওয়ানডে এবং টেস্টে রেকর্ড পরিমান (সবার চেয়ে বেশি) রানের মালিক, অসংখ্য রেকর্ডের মালিক- শচীন টেন্ডুলকার অবশ্যই সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার। অথচ, বেন স্টোকসকেই কি না শচীনের সঙ্গেই সর্বকালের সেরা ক্রিকেটার বানিয়ে দিলো আইসিসি।

এ বিষয়টা নিয়েই এখন ক্ষুব্ধ ভারতের শচীন ভক্তরা। তারা আইসিসির ওপর রীতিমত ক্ষোভ উগরে দিচ্ছেন। স্টোকস আর শচীনের পরিসংখ্যানের তুলনা করেই আইসিসির এই টুইটকে নাকচ করেছেন। আবার কিছু সচিনভক্ত অভিমান করে বলেছেন, যথেষ্ট মর্যাদা পাচ্ছেন না ভারতের লিটল মাস্টার।

এমনকি কেউ কেউ বিসিসিআই’কে এমন টুইটের পরিপ্রেক্ষিতে কড়া পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানিয়েছেন। ক্ষুব্ধ এক সমর্থক আইসিসি’কে উদ্দেশ্য লিখেছেন, ‘শচীন সর্বকালের সেরা। উনাকে হিসেবের বাইরে বাকিদের বিচার করা হয়।’ আইএইচএস/এমকেএইচ

Advertisement