স্বাস্থ্য

আমজাদ খান মেমোরিয়াল ও সান হেলথ কেয়ারে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা

রাজধানী ঢাকাসহ সারাদেশে এডিস মশা বাহিত ডেঙ্গু জ্বর মহামারি আকার ধারণ করেছে। চলতি বছরের জানুয়ারি থেকে সারাদেশে এখন (২৭ আগস্ট) পর্যন্ত ৬৬ হাজার ৬৪ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

Advertisement

এদিকে জ্বরে আক্রান্তদের বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার সুবিধা দিচ্ছে আমজাদ খান চৌধুরী মেমোরিয়াল হাসপাতাল ও সান হেলথ কেয়ার। প্রাণ-আরএফএল গ্রুপ ও সান হেলথ কেয়ার ফাউন্ডেশনের সহযোগিতায় নাটোরের গোরস্থান বাজারে ‘আমজাদ খান চৌধুরী মেমোরিয়াল হাসপাতালে এবং হবিগঞ্জের আলিপুরে আরএফএল গেইট এলাকায় সান হেলথ কেয়ারে এ সুবিধা দেয়া হচ্ছে।

জানা গেছে, সারাদেশে ব্যাপকভাবে ডেঙ্গুর ভয়াবহতা ছড়িয়ে পড়ায় এ সুবিধা দিচ্ছে প্রতিষ্ঠান দু’টি। সীমিত সময়ের জন্য এ সুবিধা সকলের জন্য উন্মুক্ত রাখা হয়েছে। তবে এ সুবিধা পেতে অবশ্যই ডাক্তারের পরামর্শপত্র দেখাতে হবে।

সর্বশেষ মঙ্গবারের (২৭ আগস্ট) তথ্যানুযায়ী দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ৫ হাজার ৩২২ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। তাদের মধ্যে ঢাকার ৪১টি হাসপাতালে ২ হাজার ৯৯৯ জন ও অন্যান্য বিভাগে ২ হাজার ৩২৩ জন ভর্তি রয়েছেন।

Advertisement

এছাড়া সরকারি হিসেবে ‘ডেথ রিভিউ’ প্রক্রিয়া শেষে এখন পর্যন্ত ৫২ জনের ডেঙ্গুতে মৃত্যুর তথ্য নিশ্চিত করা হয়েছে। যদিও বেসরকারি হিসেবে এর সংখ্যা আরও অনেক বেশি বলে দাবি করা হচ্ছে।

আরএস/জেআইএম