খেলাধুলা

নির্বাচকদের হতাশ করলেন সাইফ

তামিম ইকবাল নেই। অফফর্মের কারণে স্বেচ্ছায় বিশ্রামে গেছেন দেশসেরা এই ওপেনার। আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে আসন্ন একমাত্র টেস্টের জন্য তাই তার বিকল্প খুঁজতেই হচ্ছে নির্বাচকদের।

Advertisement

তামিম না থাকায় সাদমানকে এক নম্বর ধরেই দু নম্বর ওপেনার খোঁজা হচ্ছে। এখন প্রশ্ন হলো কে হবেন সেই ওপেনার? ঘুরে ফিরে আসছে মূলত তিনটি নাম- ইমরুল কায়েস, জহুরুল ইসলাম অমি আর সাইফ হাসান।

বলার অপেক্ষা রাখে না, ইমরুল অভিজ্ঞ ও পরিণত। কিন্তু ফর্মটা ঠিক আগের মত নেই। ব্যাট সেভাবে কথা বলছে না। আফগান ‘এ’ দলের সঙ্গে ৫ ওয়ানডেতে ২১, ৩৩, ২৩, ৪০, ২৮ এবং চার দিনের বেসরকারি টেস্টে করেছেন ২, ০ এবং ৩৪। কাজেই তার ওপর আস্থা রাখতে গিয়ে সংশয়ে নির্বাচকরা।

আরেক সিনিয়র পার্টনার জহুরুলও আছেন বিবেচনায়। কিন্তু তিনি দীর্ঘ ৬ বছর টেস্ট খেলার বাইরে। সর্বশেষ ২০১৩ সালের এপ্রিলে আগে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন। এছাড়া একটু পিঠের ব্যথাও আছে। তাই তাকে নেবেন কি নেবেন না- দোটানায় নির্বাচকরা।

Advertisement

তাদের চেয়ে অনেক হিসেব নিকেশেই এগিয়ে রয়েছেন সাইফ হাসান। বয়সে নবীন ও সম্ভাবনাময়। এ মুহূর্তে সীমিত ওভারের ফরম্যাট আর দীর্ঘ পরিসরের ক্রিকেট- সব কটায় হাই পারফরমেন্স ইউনিটের এক নম্বর ওপেনার সাইফ। তাই তার দিকেই পাখির চোখ নির্বাচকদের।

সাইফের দিকে চোখ রেখেই আজ থেকে (মঙ্গলবার) শুরু বাংলাদেশ ও শ্রীলঙ্কা ইমার্জিং দলের চার দিনের ম্যাচ দেখতে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে হাজির নির্বাচক হাবিবুল বাশার সুমন।

তবে অনানুষ্ঠানিক টেস্টের প্রথম দিন নির্বাচকদের হতাশই করেছেন ২০ বছরের সাইফ। শুরুটা করেছিলেন বেশ আত্মবিশ্বাসের সঙ্গেই। কিন্তু অতি রক্ষণাত্মক হতে গিয়ে ইনিংসটা আর বড় করতে পারেননি এই ওপেনার।

৯৪ বল খেলে ৩ বাউন্ডারিতে মাত্র ১৮ রান করে রানআউটের শিকার হয়ে ফিরতে হয়েছে সাইফকে। অর্থাৎ প্রথম পরীক্ষায় ফেল। দেখা যাক, দ্বিতীয় ইনিংসে কিছু করে দেখাতে পারেন কি না। না হলে জাতীয় দলে অভিষেকের স্বপ্নটা হয়তো এবারও স্বপ্নই থেকে যাবে এই তরুণের।

Advertisement

এমএমআর/এমকেএইচ