প্রবাস

জার্মানিতে শোক দিবস পালন

জার্মানিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

Advertisement

এ উপলক্ষে জার্মানির ফ্রাঙ্কফুর্টে 'বঙ্গবন্ধু ও বাংলাদেশ' শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতেই কোরআন তেলাওয়াতের পর ১৫ আগস্ট শহীদ হওয়া সকলের রুহের মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়। পরে বঙ্গবন্ধুসহ সকলের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

বাংলাদেশ আওয়ামী লীগ জার্মান শাখার সিনিয়র সহ সভাপতি জাহিদুল ইসলাম পুলকের সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার কাজী আশিফ হোসেন দ্বীপের পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম। প্রধান বক্তা ছিলেন জার্মান আওয়ামী লীগের প্রধান উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা আমিনুর রহমান খসরু। বিশেষ অতিথি ছিলেন জার্মান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্বাস আলী চৌধুরী।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, উপদেষ্টা মো. নাসির উদ্দিন, আশুতোষ বণিক, সহ সভাপতি জাহাঙ্গীর হোসেন, সহ সভাপতি জিল্লুর রহমান, সহ সভাপতি মাবু চৌধুরী, সহ সভাপতি আতিকুর রহমান সবুজ, সহ সভাপতি আব্দুল মান্নান, আনোয়ার হোসেন, এন আর ডাব্লিউ, সিনিয়র সহ সভাপতি নুরুল ইসলাম, বায়ার্ন শাখার সিনিয়র সহ সভাপতি সালমান রহমান লোকমান, প্রফেসর হারুনুর রশিদ, বাবুল তালুকদার, এমরান খান, রেজাউল করিম শহীদ, মো. জাকির হোসেন, ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান, রোমান মিয়া, ইমরান ভুঁইয়া, ফরিদ হোসেন শিহাব, দেলোয়ার রাজু, শরীফ ভুঁইয়া, জার্মান যুবলীগের সভাপতি আমানউল্লাহ ইসলাম, ছাত্রলীগ জার্মান শাখার সভাপতি দেওয়ান আরেফিন টিপুসহ আরও অনেকে।

Advertisement

সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য নেতৃত্বের কারণেই আমরা একটি স্বাধীন দেশের গর্বিত নাগরিক হতে পেরেছি। তারা বলেন, ঘাতকরা ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে বঙ্গবন্ধু এবং তার পরিবারের সদস্যদের হত্যার মাধ্যমে জাতির ইতিহাসে একটি কলঙ্কজনক অধ্যায় রচনা করেছিল।

তারা বলেন, বঙ্গবন্ধুকে হত্যা করা হলেও তার স্বপ্ন ও আদর্শ ছড়িয়ে পড়েছে সবখানে। আর তাই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে।

এএইচ/পিআর

Advertisement