জাতীয়

দ্বৈত করারোপ এড়াতে বাংলাদেশ-চেক রিপাবলিকের চুক্তি হচ্ছে

দ্বৈত করারোপণ পরিহার ও রাজস্ব ফাঁকি রোধে চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ ও চেক রিপাবলিক। সোমবার মন্ত্রিসভা বৈঠকে স্বাক্ষরের জন্য এ সংক্রান্ত চুক্তির খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

Advertisement

প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে এ সিদ্ধান্তের কথা জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, দু’দেশে যেন কর দেয়া না লাগে সেজন্য চুক্তি স্বাক্ষরিত হবে, এটার জন্য মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে। গুরুত্বপূর্ণ বিষয়ের মধ্যে রয়েছে, চুক্তি সম্পাদনকারী এক রাষ্ট্রের কোনো মুনাফা কেবল উক্ত রাষ্ট্রেই করযোগ্য হবে। অর্থাৎ যে রাষ্ট্রের মুনাফা সেই রাষ্ট্রেই করযোগ্য হবে।

‘এছাড়া আন্তর্জাতিক পরিবহন খাতে বিমান বা জাহাজ পরিচালনা বাবদ মুনাফা কেবলমাত্র চুক্তি সম্পাদনকারী সেই রাষ্ট্রে করযোগ্য হবে যে রাষ্ট্রে উক্ত উদ্যোগের কার্যকর ব্যবস্থাপনার ক্ষেত্রে অবস্থিত। এক্ষেত্রে অপর রাষ্ট্রে অনুরূপ মুনাফার ওপর যে কর ধার্য হবে তার ৫০ ভাগের সমপরিমাণ কর হ্রাস করা যাবে। অর্থাৎ বাংলাদেশের ক্ষেত্রে আমরা ৫০ শতাংশ হ্রাস করতে পারব।’

Advertisement

শফিউল আলম বলেন, চুক্তি সম্পাদনকারী এক রাষ্ট্রের নিবাসী কোনো কোম্পানি কর্তৃক চুক্তি সম্পাদনকারী অপর রাষ্ট্রের কোনো নিবাসীকে লভ্যাংশ প্রদান করা হলে করারোপ করতে পারবে ১০-১৫ শতাংশ।

পিসিটি-তে বাংলাদেশের অন্তর্ভুক্তির প্রস্তাব অনুমোদন

প্যাটেন্ট কো-অপারেশন ট্রিটিতে (পিসিটি) বাংলাদেশের অন্তর্ভুক্তির প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের ওয়াইপো (ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল প্রোপার্টি) বা কপিরাইট আছে এগুলোর ইউনিয়ন হলো পিসিটি। ভারত ও শ্রীলংকাসহ বিশ্বের ১৫২টি দেশ পিটিসির সদস্যভুক্ত। তিনি বলেন, আমরা এখনও সদস্য হয়নি। সদস্যভুক্তির জন্য মন্ত্রিসভা অনুমতি দিয়েছে। সদস্য হলে আন্তর্জাতিক ওয়াইপো বা ইনটেলেকচ্যুয়াল প্রোপার্টির যে বিষয়গুলো আছে সেগুলোতে নিবন্ধনের জন্য ফি দেয়া অনেক কমে যাবে। ৭৫ শতাংশ পর্যন্ত বেসিক ফি কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। শফিউল আলম বলেন, কপিরাইট সংক্রান্ত আন্তর্জাতিক সংস্থা ওয়াইপো, জিএটিটি, ইনটেলেকচ্যুয়াল প্রোপার্টি রাইটস প্রোটেকশন চুক্তিতে স্বাক্ষর করেছি। শুধু পিটিসিতে পেছনে পড়ে গেছি। এখন আমরা সদস্য হব।

আরএমএম/এমএআর/এমকেএইচ

Advertisement