জাতীয়

এবার বিশ্বে হাজির সংখ্যা বেড়েছে ১ লাখ ১৭ হাজার ৭৩১

বিশ্বের বিভিন্ন দেশ থেকে সৌদি আরবে পবিত্র হজ পালনকারী ধর্মপ্রাণ হাজির সংখ্যা আগের বছরের তুলনায় বেড়েছে। গত বছর হজ পালনকারীর সংখ্যা ছিল ২৩ লাখ ৭১ হাজার ৭৩১ জন। চলতি বছর এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪ লাখ ৮৯ হাজার ৪০৬ জন, যা গত বছরের তুলনায় ১ লাখ ১৭ হাজার ৭৩১ জন বেশি।

Advertisement

সোমবার সৌদি জেনারেল কর্তৃপক্ষের পরিসংখ্যান অধিদফতর থেকে প্রাপ্ত তথ্যের বরাত দিয়ে বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয় প্রকাশিত বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

বুলেটিনে আরও জানানো হয়, চলতি বছর অর্থাৎ ১৪৪০ হিজরিতে সৌদি আরবে আন্তর্জাতিক হজযাত্রীদের বেশিরভাগ আসেন যথাক্রমে ৯৩ শতাংশ বিমানযোগে, ৫ দশমিক ২ ভাগ স্থলপথ এবং বাকিরা আসেন সমুদ্র পথে।

এ বছরের হজ মৌসুমের চূড়ান্ত গণনা এবং বিস্তারিত সংখ্যা ঘোষণা করা হয়েছিল ১০ আগস্ট শনিবার আরাফাতের দিন শেষে, যা ছিল হজের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন।

Advertisement

এদিকে রোববার (২৫ আগস্ট) পর্যন্ত পবিত্র হজ পালন শেষে ফিরতি বাংলাদেশে ফিরেছেন ৩৮ হাজার ৬১৬ জন হজ যাত্রী। মোট ১০৬টি ফ্লাইটে তারা দেশে ফেরেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে ৪৫টি ও সৌদি এয়ারলাইন্সে ৬১টি রয়েছে।

উল্লেখ্য, চলতি বছর সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন হজে যান। গত ১০ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হয়। ১৭ আগস্ট থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু হয়েছে। চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

এমইউ/জেডএ/পিআর

Advertisement