প্রবাস

গ্র্যাজুয়েটস ক্লাব ইউকে’র ঈদ পুনর্মিলনী ও দোয়া মাহফিল

যুক্তরাজ্যে ঈদ পুনর্মিলনী ও দোয়া মাহফিলের আয়োজন করেছে দেশটিতে বসবাসরত বাংলাদেশি গ্র্যাজুয়েটসদের সংগঠন গ্র্যাজুয়েটস ক্লাব ইউকে। গতকাল বৃহস্পতিবার (২২ আগস্ট) স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় পূর্ব লন্ডনের মক্কাগ্রিল রেস্টুরেন্টে রাজনীতিবিদ-সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি পেশার বিশিষ্টজনদের নিয়ে এ আয়োজন করা হয়।

Advertisement

গ্র্যাজুয়েটস ক্লাব ইউকের সভাপতি অধ্যাপক আবুল হাসেমের সভাপতিত্বে এবং যুগ্ম সম্পাদক মেহেদী হাসানের পরিচালনায় অনুষ্ঠানে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা শফিকুর রহমান বিপ্লবী।

অনুষ্ঠানের শুরুতে গ্র্যাজুয়েটস ক্লাব ইউকের সভাপতি অধ্যাপক আবুল হাসেম বলেন, ত্যাগের মহিমা নিয়ে আমরা পবিত্র ঈদুল আজহা উদযাপন করেছি। এই মাস শোকের মাস তাই ১৫ আগস্টে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান-সহ যারা শহীদ হয়েছেন এবং ২১ আগস্ট গ্রেনেড হামলায় যারা নিহত হয়েছেন তাদের উদ্দেশ্যেই আমাদের আজকের দোয়া মাহফিলের আয়োজন।

অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, যুক্তরাজ্য আওয়ামী লীগের প্রধান উপদেষ্টা আল হাজ শামসুদ্দীন খান।

Advertisement

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজেদুর রহমান ফারুক, সহ-সভাপতি আল হাজ জালাল উদ্দীন, যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী, লন্ডন মহানগর আওয়ামী লীগের সভাপতি নুরুল হক লালা মিয়া, যুক্তরাজ্য আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক উপদেষ্টা আ স ম মিসবাহ, যুক্তরাজ্য মহিলা আওয়ামী লীগের সভাপতি হুসনারা মতিন।

অনুষ্ঠানে গ্র্যাজুয়েটস ক্লাব ইউকের নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন, সংগঠনের সহ-সভাপতি ড. বি এম রাজ্জাক, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম (দুদু), দফতর সম্পাদক হাসিব অহমেদ চৌধুরী, গণমাধ্যম ও প্রচার সম্পাদক ফিরোজ অহম্মেদ (বিপুল); আইন ও অভিবাসন সম্পাদক তৌহিদুল ইসলাম বাহার, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কামরুন্নাহার শাহজাহান, কমিটির কার্যনির্বাহী সদস্য, কে এম জামান, আবু সুফিয়ান, হেফাজুল করিম রাকিব ও অ্যাডভোকেট জানে আলম।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক ড. এম মাহমুদ, সর্ব ইউরোপীয় বঙ্গবন্ধু পরিষদের চেয়ারম্যান ডা. ফয়জুল ইসলাম ফজলু, ঢাকা মেডিকেল কলেজের সাবেক সাধারণ সম্পাদক ডা. জাহিদুল হাসান, জাতীয় চার নেতা পরিষদের সভাপতি অ্যাডভোকেট শাহ ফারুক আহমেদ, টাউয়ার হামলেটস এর সাবেক কাউন্সিলর সেলিমুল্লাহ, আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক সেলিম আহম্মেদ খান, যুগ্ম সম্পাদক জামাল খান, মোহাম্মাদ আয়াছ, মহানগর যুবলীগের প্রেসিডেন্ট ফয়সল সুমন, খালেদ আহমেদ জয়, লন্ডন মহানগর আওয়ামী লীগের আব্দুল হেলাল চৌধুরী সেলিম, যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক সভাপতি সৈয়দ আহমেদ সাদ।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে মাওলানা শফিকুর রহমান বিপ্লবী মিলাদ ও দোয়া মাহফিল পরিচালনা করেন। শোকের মাসে ইতিহাসের মহানায়ক, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার প্রিয় সহধর্মিণী বেগম শেখ ফজিলাতুন্নেছা মুজিব, তিন ছেলে মুক্তিযোদ্ধা শেখ কামাল, সেনা কর্মকর্তা শেখ জামাল ও দশ বছরের শিশুপুত্র শেখ রাসেল এবং নবপরিণীতা দুই পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল সহ ১৯৭৫ সালের ১৫ আগস্টে ধানমন্ডির ঐতিহাসিক ৩২ নম্বর সরকে বঙ্গবন্ধুর নিজ বাস ভবনে যারা শহীদ হয়েছেন তাদের আত্মার মাগফেরাতের জন্য বিশেষভাবে দোয়া করা হয়। তাছাড়া ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী শান্তি সমাবেশে নারকীয় গ্রেনেড হামলায় আইভি রহমান-সহ নিহতদের এবং মহান মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

Advertisement

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- মোহাম্মদ জহিরুল ইসলাম, আব্দুল জালিল চৌধুরী, শিউলি সরকার, আলিম উদ্দিন ফয়সল, কাজী মাসুম, কবি নজরুল ইসলাম, আনোয়ার খান, মো. শহীদ, ফকরুল কামাল জুয়েল, সারোয়ার কবির, ওয়াহিদ মহম্মদ, খোকন হায়দার, আহবাব মিয়া, কামাল, ওহিদুল আলম, পঙ্খী খান প্রমুখ।

মিলাদ শেষে নৈশভোজের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

এসএইচএস/জেআইএম