জাতীয়

এক লাখ বাসায় অভিযান চালিয়েছে ডিএসসিসি

কমবেশি প্রায় এক লাখ বাসায় পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। মঙ্গলবার (২০ আগস্ট) বিশ্ব মসক দিবস উপলক্ষে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পূর্ব ঘোষিত পরিছন্নতা কার্যক্রম তদারকি করার সময় ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন এ কথা বলেন।

Advertisement

মেয়র বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য আমরা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি। বর্তমানে আমাদের প্রতিটি নাগরিক সচেতন। তারা বাসা অফিস ও কর্মস্থলে পরিছন্নতা কার্যক্রমে মনোযোগী।

তিনি বলেন, আপনারা জানেন ডিএসসিসি গত জুলাই থেকে প্রতিটি বাসায় বাসায় গিয়ে এডিস মশার উৎপত্তিস্থল ধ্বংস করার জন্য ওষুধ ছিটাচ্ছে। সোমবার (১৯ আগস্ট) পর্যন্ত আমাদের এ কর্মসূচির আওতায় ৫৮ হাজার ৭৪৭ বাসায় অভিযান পরিচালনা করা হয়েছে।

সাঈদ খোকন বলেন, কমবেশি ১২ বাসায় এডিস মশার লার্ভার অস্তিত্ব পাওয়া গিয়েছিল। সেগুলো ধ্বংস করা হয়েছে। এছাড়া বিভিন্ন নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় জরিমানা করা হয়েছে। আমাদের এ কার্যক্রম চলমান থাকবে যতক্ষণ না ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসে।

Advertisement

তিনি বলেন, সরকারের বিভিন্ন উদ্যোগ এবং নগরবাসীর সচেতনতা এ দুইয়ের সমন্বয়ে ডিএসসিসি এলাকায় আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য কাজ করছি।

মেয়র বলেন, আপনারা যদি অবস্থা মূল্যায়ন করতে বলেন, তাহলে বলব বিগত কয়েক মাসের তুলনায় ডেঙ্গু পরিস্থিতি স্থিতিশীল হয়েছে। নতুন আক্রান্ত রোগীর সংখ্যা কমছে। এছাড়া আশা করছি এডিস মসা নিয়ন্ত্রণে নতুন ওষুধ কাজ করবে।

এর আগে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বলেন, ডেঙ্গু রোগীর সংখ্যা আমাদের হাসপাতালে কিছুটা কমছে। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছে ১২৯ রোগী, সর্বমোট ভর্তি আছে ৫৩৫ জন। এছাড়া প্রতিদিনই রোগী সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি যাচ্ছেন।

এইউএ/এএইচ/পিআর

Advertisement