জাতীয়

এডিসের লার্ভা : জরিমানা ব্যাখ্যায় যা বলছে সিপিডি

বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্মাণাধীন ভবনে ডেঙ্গুবাহী এডিস মশার লার্ভা পাওয়ায় গতকাল (১৮ আগস্ট) ২০ হাজার টাকা জরিমানা করে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

Advertisement

বিষয়টির ব্যাখ্যায় সিপিডি বলছে, যে নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়া গেছে, সেটি গত তিন বছর ধরে সিপিডির প্রত্যক্ষ তত্ত্বাবধানে নেই। উল্লেখিত ভবনটি নির্মাণের জন্য নিয়োগকৃত পরামর্শক প্রতিষ্ঠান এবং ঠিকাদার প্রতিষ্ঠানের তদারকিতে রয়েছে। সিপিডির সাথে চুক্তি অনুযায়ী ভবন নির্মাণের সময়কালে জমাকৃত সব ধরনের পানি নিয়মিত অপসারণের দায়িত্ব ঠিকাদার প্রতিষ্ঠানের। কিন্তু সাম্প্রতিক ঈদের ছুটির কারণে নিয়মিত নির্মাণ কাজ বন্ধ থাকায় বৃষ্টির পানি অপসারনের দায়িত্ব ঠিকাদার প্রতিষ্ঠান যথাযথভাবে পালন করেনি।

সংবাদমাধ্যমে পাঠানো এই ব্যাখ্যায় আরও বলা হয়েছে, সিপিডি এই ঘটনার জন্য আন্তরিকভাবে দুঃখিত। ইতোমধ্যেই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পরামর্শ মোতাবেক যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা গতকাল সন্ধ্যায় আবারও পরিদর্শন শেষে তাদের সন্তুষ্টি প্রকাশ করেছেন। উদ্ভুত পরিস্থিতিতে সিপিডি নির্মাণাধীন ভবনে পরিচ্ছন্নতার ব্যাপারে আরও সজাগ থাকবে।

এনএফ/এমকেএইচ

Advertisement