আইন-আদালত

সুপ্রিম কোর্টে চলতি সপ্তাহে ওয়েজবোর্ড-মিন্নিসহ আলোচিত মামলা

অবকাশকালীন ছুটির পাশাপাশি সাপ্তাহিক ও সরকারি ছুটি মিলিয়ে গত ২ থেকে ১৭ আগস্ট পর্যন্ত বন্ধ ছিল সুপ্রিম কোর্ট। ছুটি শেষে আজ রোববার (১৮ আগস্ট) সুপ্রিম কোর্ট খুলছে।

Advertisement

আদালত সূত্রে জানা গেছে, সুপ্রিম কোর্টের আপিল বিভাগে সংবাদপত্র কর্মীদের নতুন বেতন কাঠামো নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ নিয়ে ১৯ জুলাই শুনানির দিন ধার্য রয়েছে। অন্যদিকে বরগুনার আলোচিত রিফাত হত্যা মামলার প্রধান সাক্ষী থেকে আসামি বনে যাওয়া স্ত্রী মিন্নির জামিন আবেদন করে বিফল হওয়ার পর আবারও নতুন কোর্টে জামিন আবেদন করেছেন আসামিপক্ষের আইনজীবী। মিন্নির জামিন আবেদনের শুনানি আগামীকাল সোমবার হাইকোর্টের নতুন বেঞ্চে অনুষ্ঠিত হবে।

নিউজ পেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ ৬ আগস্ট রুলসহ গেজেট প্রকাশে ২ মাসের স্থিতাবস্থার আদেশ দেন।

ওই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। ১৪ আগস্ট আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. নূরুজ্জামানের আদালত আবেদনটি পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য ১৯ আগস্ট দিন ধার্য করেন।

Advertisement

এদিকে কাঁঠালবাড়ী ঘাটে ফেরিতে অ্যাম্বুলেন্সে স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যুর ঘটনায় করা রিটের পরবর্তী আদেশের জন্য ২৮ আগস্ট দিন ধার্য রয়েছে। সেদিন এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে।

গত ৩১ জুলাই এক আদেশে হাইকোর্ট ওই ঘটনা তদন্ত করে তিন সপ্তাহের মধ্যে প্রতিবেদন দাখিলে জনপ্রশাসন সচিবকে নির্দেশ দেন। অতিরিক্ত সচিবের নিচে নয় এমন পদমর্যাদার কর্মকর্তার নেতৃত্বে এ তদন্ত করাবেন জনপ্রশাসন সচিব।

একইসঙ্গে তিতাসের পরিবারকে কেন তিন কোটি টাকা ক্ষতিপূরণ দেয়া হবে না-তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। এ ছাড়া ফেনীর সোনাগাজী থানার আলোচিত সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনের জামিন আবেদনের ওপর হাইকোর্টে শুনানি হতে পারে।

এফএইচ/এনডিএস/জেআইএম

Advertisement