প্রবাস

সান্তাকলমা আওয়ামী লীগের জাতীয় শোক দিবস পালন

স্পেনের কাতালোনিয়া প্রদেশের সান্তাকলমায় আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সান্তাকলমা আওয়ামী লীগের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাতাদবার্ষিকী উপলক্ষে শোকসভা আলোচনা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

Advertisement

১৬ আগস্ট শুক্রবার বিকেল ৬টায় সান্তাকলমার স্থানীয় হলরুমে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বার্সেলোনায় বাংলাদেশি কনস্যুলার অফিসে নিযুক্ত কনস্যুলার সিনিয়র রামন পেদ্রো। এ ছাড়া সান্তাকলমা ও বার্সেলোনা শহরের আওয়ামী লীগের নেতাকর্মীসহ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

সান্তাকলমা আওয়ামী লীগ সভাপতি নাজমুল আলম শফিকের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক মোখলেছুর রহমান নাসিম ও মোহাম্মদ নীরু মিয়া।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাতালোনিয়া আওয়ামী যুবলীগের সভাপতি কাজী আমির হোসেন আমু, কাতালোনিয়া আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক আনিসুর রহমান বিজয় ও কাতালোনিয়া আওয়ামী লীগ নেতা কামরুল মোহাম্মদ।

Advertisement

সভায় বক্তব্য দেন আওয়ামী লীগ নেতা মো. মাসুদ, মো. হাসান, মিজানুর রহমান, বিপ্লব ভৌমিকসহ অন্যান্য নেতারা। সভায় বক্তারা বাংলা সূর্যসন্তান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু পরিবারের সকল শহীদদের শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

নেতারা বলেন, যে মহান নেতা তার বলিষ্ঠ নেতৃত্বে আমাদের একটি স্বাধীন ভূখণ্ড দিয়েছেন, সে নেতাকে পাকিস্তানি দোসর খুনিচক্র নৃশংসভাবে হত্যা করেছে। তবে বঙ্গবন্ধুকে তারা দমিয়ে রাখতে পারেনি। বঙ্গবন্ধু মরেও তার আদর্শ অমর। বাংলাদেশের উন্নয়নকে দমিয়ে রাখতে চেয়েছিল ৭১ এর পরাজিত শক্তিরা। কিন্তু তাতে তারা সফল হতে পারেনি। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার নেতৃত্বে বাংলাদেশকে এক অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন।

কিন্তু খুনি চক্রের উত্তরসূরিরা এখনো বাংলাদেশে আছে এবং সেই অপশক্তি পচাত্তরের প্রেক্ষাপটের পরে আবার ২১শে আগস্ট গ্রেনেড হামলা করে শেখ হাসিনাকেও হত্যা করতে চেয়েছিল।

কিন্তু তারা সফল হতে পারেনি আর পারবেও না। বঙ্গবন্ধুর সোনার বাংলার মানুষেরা সেই অপশক্তি মোকাবিলা করবে। এছাড়া বক্তারা প্রবাসে থেকে শেখ হাসিনার হাতকে শক্তিশালি করার লক্ষ্যে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

Advertisement

সান্তাকলমা আওয়ামী লীগের সভাপতি নাজমুল আলম শফিক তার সমাপনী বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুর আদর্শ থেকে শিক্ষা নিয়ে আমরা যেন সামনে এগিয়ে যেতে পারি এবং বঙ্গবন্ধুর সোনালী স্বপ্ন সোনার বাংলাকে যেন সত্যি সত্যি সোনার বাংলায় রূপান্তর করতে পারি সেই প্রত্যয় আমাদের নিয়ে আমাদের কাজ করতে হবে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রযাত্রায় প্রবাসে আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনকে একই পরিবারের হয়ে কাজ করে যেতে হবে।

সভাশেষে মোহাম্মদ আবুল হোসেনের পরিচালনায় মহান মুক্তিযুদ্ধে সকল শহীদ, জাতীয় চার নেতাসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সকল শহীদদেরকে স্মরণ করে এক মিনিট নীরবতা পালনসহ ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এমআরএম/জেআইএম