খেলাধুলা

হেসন নাকি ডোমিঙ্গো-টাইগারদের কোচ হওয়ার সম্ভাবনা কার বেশি?

ঘড়ির কাটা তখনো সন্ধ্যা সাড়ে ৭টা স্পর্শ করেনি। বাংলাদেশ সময় তখন শুক্রবার সন্ধ্যা ৭ টা ২৫। খবর এলো, ভারতীয় ক্রিকেট বোর্ড রবি শাস্ত্রীকেই কোচ পদে পুনঃ নিয়োগ দিয়েছে। মাইক হেসন, টম মুডি, ফিল সিমন্স, রবিন সিং কিংবা লালচাঁদ রাজপুত নন- এই সাবেক টেস্ট ক্রিকেটারই ভারতের কোচ হিসেবে কাজ করবেন।

Advertisement

আগেই জানা, ১৬ আগস্ট মুম্বাইতে নিজেদের হেড কোচের ফয়সালা করবে ভারতীয় ক্রিকেট বোর্ড। সে ফয়সালা হয়েও গেছে। তার মানে মাইক হেসন ফ্রি। তাহলে কি এ নিউজিল্যান্ড কোচকেই টাইগারদের কোচ হিসেবে বেছে নেবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড?

সবার কৌতুহলি প্রশ্ন, এখন তো মাইক হেসন ফ্রি? তবে কি তিনিই হডে কোচ হবেন? তাকেই বেছে নেবে বিসিবি? নাকি সবার আগে স্ব-শরীরে এসে ইন্টারভিউ দেয়া দক্ষিণ আফ্রিকার রাসেল ডোমিঙ্গোই হবেন টাইগারদের নতুন কোচ? পাশাপাশি শেষ মুহূর্তে আলোচনায় আসা মিকি আর্থার কিংবা অন্য কেউ?

চারিদিকে গুঞ্জন। জল্পনা-কল্পনার ফানুস উড়ছে। যাকেই নেয়া হোক, যিনিই মনোনীত হন না কেন, আসল কথা হলো আফগানিস্তানের সাথে টেস্ট শুরুর আগেই কোচিং শুরু করবেন নতুন কোচ।

Advertisement

আগে বেশ কবার বলা হয়েছে। বিসিবির দুই শীর্ষ পরিচালক এবং কোচ নিয়োগ প্রক্রিয়ার সাথে বিশেষভাবে সম্পৃক্ত মাহবুব আনাম আর জালাল ইউনুস আজ সন্ধ্যায় জাগো নিউজের সাথে আলাপে সে কথা আবারো জোর দিয়ে বললেন।

মাহবুব ও জালালের কথা, ‘আমরা আশা করছি রোববার নাগাদ কোচ চূড়ান্ত করে ফেলবো এবং নতুন কোচ আফগানিস্তানের সাথে টেস্ট শুরুর আগেই ক্রিকেটারদের অনুশীলন করাবেন।’

এখন প্রশ্ন হলো সেই নতুন কোচ কে? তা নিয়ে সর্বোচ্চ সতর্ক ও সাবধানি বোর্ড পরিচালকরা। তারা আগেই জানিয়ে রেখেছেন, নতুন সম্ভাব্য কোচদের নাম ধাম আগে ভাগে মিডিয়ায় চলে আসলে একটু জটিলতা বাড়ে। যাদের সাথে বিসিবির সাথে বার্তা হচ্ছে বা হয়েছে, তাদের পক্ষ থেকেই নাম প্রকাশ করতে না করা হয়েছে। সেটাও যৌক্তিক কারণে। তিন-চার জনের মধ্যে শেষ পর্যন্ত একজনই চূড়ান্ত হবেন। বাকিরা বাদ যাবেন। সেই বাদ যাওয়াদের অন্যত্র চাহিদা কমে যায়।

তাই আজ সন্ধ্যায় জাগো নিউজের কাছেও সম্ভাব্য কোচদের নাম ধামের ব্যাপারে মুখ খুলেননি মাহবুব আনাম ও জালাল ইউনুস। প্রশ্ন ছিল, ভারতীয় ক্রিকেট বোর্ড তো মাইক হেসনকে কোচ হিসেবে বেছে নেয়নি। রবি শাস্ত্রীকেই পুর্ণবহাল রেখেছে। তাহলে কি হেসনের ব্যাপারে বাড়তি উৎসাহ দেখাবে বিসিবি? তাকে কি কাল ও পরশুর মধ্যে ইন্টারভিউ দিতে ঢাকায় দেখা যাবে?

Advertisement

ভাবা হচ্ছিল, তারা দুজনই বলবেন- হ্যাঁ, এখন তো হেসনের ইন্টারভিউ দিতে আসাই স্বাভাবিক। কিন্তু খানিক বিস্ময়কর শোনালেও জালাল ও মাহবুবের কেউই ওমন কথা বললেন না।

দুজনার সতর্ক-সাবধানি উচ্চারণ, ‘আসলে মাইক হেসনের সাথে আমাদের মানে বোর্ডের কথা হয়েছে। তবে তার সাথে মূল যোগাযোগ ও কথাবার্তা বলেছেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। হেসনের ব্যাপারে বোর্ড প্রধানই ভাল বলতে পারবেন।’

তবে কোচ নিয়োগ প্রক্রিয়ার সাথে সম্পৃক্ত মাহবুব আনাম ও জালাল ইউনুস এর বেশি কিছু না বললেও ভেতরের খবর, ইন্টারভিউ দিতে আসবেন কি আসবেন না, সেটা মাইক হেসনই স্থির করবেন।

জানা গেছে, বিসিবি তাকে পেতে উৎসাহী ছিল, আগ্রহও দেখানো হয়েছে। তবে যে যাই বলুক না কেন, আসল ও কঠিন সত্য হলো-মাইক হেসনের প্রথম পছন্দ ছিল ভারতীয় জাতীয় দল। নানা কারণেই এ নিউজিল্যান্ডের কোচ বাংলাদেশকে রেখে ভারতীয় জাতীয় দলের কোচ হতে আগ্রহী ছিলেন।

বলার অপেক্ষা রাখেনা, ভারতের কোচ হলে অনেক বেশি বেতন পেতেন। আনুষাঙ্গিক সুযোগ সুবিধাও মিলতো অনেক বেশি। এবং দল হিসেবেও ভারত বাংলাদেশের চেয়ে বড়। একদম ওপরের সারির। তাই ভারতকে রেখে বাংলাদেশের কোচ হবার আগ্রহ দেখানোর কথাও নয়। হেসন তা দেখাননিও। এখন ভারতের কোচ হতে না পেরে তিনি যেচে আবার যোগাযোগ করলে বিসিবি অবশ্যই বিশেষ বিবেচনায় আনবে।

কিন্তু বিসিবি তাকে আর নতুনভাবে ঘটা করে প্রস্তাব দেবে না। ভেতরের খবর হলো, হেসনের নিজের গরজ ও উৎসাহ আগ্রহটাই আসল। এখন তিনি আসলে বাংলাদেশের কোচ হতে আদৌ কতটা আগ্রহী, বোর্ডের অভ্যন্তরে সে প্রশ্নও উঁকি ঝুকি দিচ্ছে।

এদিকে এটা নিশ্চিত যে, মাইক হেসনের বাংলাদেশের কোচ হওয়া না হওয়া পুরোপুরি নির্ভর করছে বোর্ড প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনের ওপর। তিনি যদি আগামী কাল ও পরশুর মধ্যে নিজে কথা বলে সব কিছু চূড়ান্ত করে ফেলেন, তাহলে ভিন্ন কথা।

না হয়, রাসেল ডোমিঙ্গোর সাথে কথা বার্তা ও রফা হয়েই আছে। তার সাথে সব কিছু প্রায় চূড়ান্ত হয়ে গেছে। আগামী ২৪ বা ৩৬ ঘন্টায় অতিনাটকীয় কিছু না ঘটলে দক্ষিণ আফ্রিকান ডোমিঙ্গোই সম্ভবত হবেন টাইগারদের নতুন কোচ।

এআরবি/এমএমআর/পিআর