প্রবাস

বৈরুত দূতাবাসে জাতীয় শোক দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় লেবাননের বৈরুতে বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, প্রামাণ্যচিত্র প্রদর্শন, নীরবতা পালন, বাণী পাঠ, আলোচনা সভা ও দোয়া মাহফিল।

Advertisement

বৃহস্পতিবার বিকেলে দূতাবাসের হলরুমে শুরু হয় মূল অনুষ্ঠান। দূতাবাসের শ্রম সচিব আব্দুল্লাহ আল মামুনের পরিচালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার। প্রথমেই বঙ্গবন্ধুর জীবনের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শনসহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রদূত। পরে বাংলাদেশ আওয়ামী লীগ শাখার নেতারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। ১ মিনিট নীরবতা পালনসহ সবার আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া পাঠ করা হয়।

এ সময় বাংলাদেশ থেকে পাঠানো রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের কর্মকর্তারা।

এরপর আলোচনা পর্বে বাংলাদেশ আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের নেতারা বক্তব্য দেন। আলোচনায় অংশ নিয়ে রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার বঙ্গবন্ধুর দীর্ঘ সংগ্রামী জীবন, রাজনৈতিক আদর্শ ও বাংলাদেশ নামক একটি স্বাধীন রাষ্ট্র গঠনে তার অবদানের কথা তুলে ধরেন।

Advertisement

এর আগে সকালে রাষ্ট্রদূত দূতাবাসের সব কর্মকর্তাসহ প্রবাসী বাংলাদেশি কমিউনিটি নেতাদের সঙ্গে নিয়ে জাতীয় পতাকা অর্ধনমিত করেন।

এনডিএস/এমএস