রাজনীতি

জাতির জনক কোনো দলীয় বৃত্তের মধ্যে সীমাবদ্ধ নন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কোনো দলীয় বৃত্তের মধ্যে সীমাবদ্ধ নন বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের। জাতীয় শোক দিবস উপলক্ষে বুধবার দেওয়া এক বাণীতে তিনি এ মন্তব্য করেন।

Advertisement

বাণীতে গোলাম মোহাম্মদ কাদের বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কোনো দলীয় বৃত্তের মধ্যে সীমাবদ্ধ নন। তার পরিধি গোটা দেশময়। এদেশের মাটি আর মানুষের মধ্যেই তার ব্যাপ্তি। তিনি গোটা জাতির জনক। তার ত্যাগ ও তীতিক্ষার দীর্ঘ সংগ্রামী জীবনের আদর্শ ধারণ করে ক্ষুধা, দারিদ্র্য ও দুর্নীতিমুক্ত এবং সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে হবে, এ হোক এবারের জাতীয় শোক দিবসের অঙ্গীকার।

তিনি বলেন, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেদনাবিধুর দিন ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। অপরিমেয় শোকাহত চিত্তে আমি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং শাহাদাত বরণকারী তার পরিবার-পরিজনকে। আমি পরম করুণাময় আল্লাহর দরবারে জাতির জনক এবং ১৫ আগস্টের শহীদের আত্মার মাগফিরাত কামনা করছি।

বাণীতে বলা হয়, ১৯৭৫ সালের এই কালো দিনে কুখ্যাত ঘাতকচক্রের হাতে ধানমন্ডির নিজ বাসভবনে আমাদের দেশের অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব সপরিবারে শহীদ হন। এই নৃশংসতা বিশ্ব ইতিহাসে বিরল। যিনি ছিলেন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা, স্বাধীনতার রূপকার এবং সোনার বাংলাদেশ নির্মাণের শ্রেষ্ঠতম কারিগর- তার মতো মহীরুহের হত্যাকাণ্ডের শোক গোটা জাতিকে অনন্তকাল ধরে বইতে হবে। এ শোককে শক্তিতে রূপান্তরিত করে বঙ্গবন্ধুর আজন্ম লালিত স্বপ্ন একটি সোনার দেশ গড়ার লক্ষ্যে যদি আমরা দলমত নির্বিশেষে কাজ করে যেতে পারি- তাহলেই হয়তো তার বিদেহী আত্মা শান্তি পাবে।

Advertisement

এইউএ/এসএইচএস/এমকেএইচ