দেশজুড়ে

বরিশালে ঈদুল আজহা উদযাপিত

যথাযথ ধর্মীয় মর্যাদা, ভাবগাম্ভীর্য ও ত্যাগের মহিমায় উৎসবমুখর পরিবেশে বরিশালে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা।

Advertisement

সোমবার সকাল ৮টায় বরিশাল নগরীর হেমায়েত উদ্দিন কেন্দ্রিয় ঈদগাহ ময়দানে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন মাওলানা সিহাবউদ্দিন বেগ।

প্রধান জামাতে বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, বিভাগীয় কমিশনার মোহাম্মদ ইয়ামিন চৌধুরী, জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান, রাজনীতিবিদ, প্রশাসনের পদস্থ কর্মকর্তা কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

নামাজ শেষে দেশের অব্যাহত শান্তি ও উন্নয়ন, জনগণের কল্যাণ এবং মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্য কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এছাড়া মোনাজাতে বিশেষ করে ডেঙ্গু থেকে দেশের মানুষকে রক্ষার জন্য মহান সৃষ্টিকর্তার বিশেষ কৃপা কামনা করা হয়।

Advertisement

এদিকে নগরীর করিম কুটির জামে মসজিদে সকাল ৮টায় ঈদের নামাজ আদায় করেন পানি সম্পদ প্রতিমন্ত্রী ও সদর আসনের এমপি কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম। নামাজ শেষে তিনি স্থানীয় মুসুল্লিদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

অন্যদিকে বরিশাল বিভাগে সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টায় সদর উপজেলার চরমোনাই দরবার শরীফ মাঠে। নামাজে ইমামতি করেন চরমোনাই পীর মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করিম।

উজিরপুর উপজেলার গুঠিয়ার বায়তুল আমান মসজিদ কমপ্লেক্সে সকাল ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হয়। নগরীর জামে এবাদুল্লাহ মসজিদে সকাল ৮টায় ও সকাল সাড়ে ৯টায়, কেন্দ্রিয় জামে কসাই মসজিদে সকাল ৮টায় ও সাড়ে ৯টায়, জামে বায়তুল মোকাররম মসজিদে সকাল ৮টায় ও ৯টায়, পুলিশ লাইনস মাঠে সকাল ৮টায় ও ৯টায়, নুরিয়া স্কুল ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৭টায় ও সকাল সোয়া ৮টায় দুটি করে ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়াও মেডিকেল কলেজ হাসপাতাল জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, কেন্দ্রিয় কারাগার জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, ল’ কলেজ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, পোর্ট রোড জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়, ব্রাউন কম্পাউন্ড জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়, ফকিরবাড়ি রোড জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়, পাওয়ার হাউজ জামে মসজিদে সকাল ৮টায়, খান সড়ক জামে মসজিদে সকাল ৮টায়, সাগরদী জামে মসজিদে সকাল ৮টায় এবং কালিজিরা কেন্দ্রিয় জামে মসজিদে সকাল ৮টায় সহ নগরীর ছোটবড় দুই শতাধিক স্থানে ঈদ জামাত অনুষ্ঠিত হওয়ার কথা জানিয়েছে মহানগর ইমাম সমিতি।

Advertisement

জামাত শেষে মুসুল্লিরা শুভেচ্ছা বিনিময় ও কোলাকুলি করে ঈদের আনন্দ ভাগাভাগি করেন। এরপর তারা পশু কোরবানি করতে ব্যস্ত হয়ে পড়েন।

সাইফ আমীন/এমবিআর/জেআইএম