খেলাধুলা

জয়ের সেঞ্চুরিতে বাংলাদেশের ২৬১

ইংল্যান্ডে যুব ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচে ভারতকে ২৬২ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ দল। আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ২৬১ রান করে অলআউট হয়েছে টাইগার যুবারা। সেঞ্চুরি হাঁকিয়েছেন টপঅর্ডার ব্যাটসম্যান মাহমুদুল হাসান জয়।

Advertisement

তিন দলের অংশগ্রহণে হওয়া এ টুর্নামেন্টের প্রথম পর্বে সব দল খেলেছে ৮টি করে ম্যাচ। ৪ জয়, ১ পরাজয় ও ৩ পরিত্যক্ত ম্যাচে মোট ১১ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকেই ফাইনালে এসেছে বাংলাদেশের যুবারা।

তবে ভারতের বিপক্ষে খেলা চার ম্যাচের মধ্যে পরিত্যক্ত হয়ে গেছে ২টি। বাকি দুই ম্যাচের মধ্যে একটি করে জিতেছে দুই দলই। তাই আজকের ফাইনালটি আক্ষরিক অর্থেই টুর্নামেন্টের সেরা বাছাইয়ের লড়াই।

এ ম্যাচে আগে ব্যাট করতে নেমে শুরুটা দুর্দান্ত করেছিল টাইগার যুবারা। উদ্বোধনী জুটিতে মাত্র ৮.৪ ওভারে ৫৮ রান যোগ করেন দুই ওপেনার তানজিদ হাসান তামিম ও পারভেজ হোসেন ইমন।

Advertisement

পরে দ্বিতীয় উইকেটে মাহমুদুল হাসান জয়ের সঙ্গে দ্বিতীয় উইকেটে আরও ৬৫ রান যোগ করেন পারভেজ ইমন। দারুণ ব্যাট করা পারভেজ আউট হন ৬০ রান করে। ৬৪ বলের ইনিংসে ৭ চার ও ৩ ছক্কা হাঁকান তিনি।

এরপর জয় ব্যতীত আর কেউই ব্যাট হাতে তেমন কিছু করতে পারেনি। যে কারণে একপর্যায়ে ২৫০ রানই মনে হচ্ছিলো দূরের বাতিঘর। এর মধ্যে ষষ্ঠ উইকেটে শামীম হোসেনের সঙ্গে জয় গড়েন ৬৪ রানের জুটি। শামীম আউট হন ৩২ রান করে।

তবে ইনিংসের শেষ ওভার পর্যন্ত খেলে যান জয়। শেষ ওভারে পরপর দুই বলে ৪ ও ৬ হাঁকিয়ে নিজের সেঞ্চুরি পূরণ করেন তিনি। সে ওভারের পঞ্চম বলে আউট হওয়ার আগে ৯ চার ও ১ ছয়ের মারে ১০৯ রানের ইনিংস খেলেন জয়।

বাংলাদেশ যুব একাদশতানজিদ হাসান তামিম, পারভেজ হোসেন ইমন, মাহমুদুল হাসান জয়, তৌহিদ হৃদয়, শাহাদাৎ হোসেন, আকবর আলি (অধিনায়ক ও উইকেটরক্ষক), শামীম হোসেন, মৃত্যুঞ্জয় চৌধুরী, রাকিবুল হাসান, শরীফুল ইসলাম এবং তানজিম হাসান সাকিব।

Advertisement

ভারত যুব একাদশইয়াসাভি জ্যাসওয়াল, দিব্বাংশ সাক্সেনা, প্রাগনেশ দুর্গেশ, প্রিয়াম গার্গ (অধিনায়ক), ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), তিলাক ভার্মা, শুবাং হেগরে, পুর্নক ত্যাগি, রবি বিষ্ণই, সুশান্ত মিশ্র এবং কার্তিক ত্যাগি।

এসএএস/জেআইএম