স্বাস্থ্য

বিএসএমএমইউতে ২৪ ঘণ্টায় ৩০ জন নতুন ডেঙ্গু রোগী

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শুক্রবার (৯ আগস্ট) সকাল ৮ থেকে শনিবার (১০ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত (গত ২৪ ঘণ্টায়) ৩০ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। বিএসএমএমইউতে বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত মোট ভর্তি রোগীর সংখ্যা ১৮০ জন। এর মধ্যে নতুন ভর্তি রোগী ৩০ জন ও পূর্বের ভর্তি রোগী ১৫০ জন।

Advertisement

গত ৭ আগস্ট থেকে আজ শনিবার (১০ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত ৫৬৮ রোগী ভর্তি হয়েছেন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৮৬ জন। মেডিসিন ওয়ার্ড, শিশু ওয়ার্ড, ডেঙ্গু চিকিৎসা সেল, কেবিন, আইসিইউ ও এসডিইউতে এসব রোগী ভর্তি আছেন। বর্তমানে আইসিইউতে ১ জন এবং এইচডিইউতে ৩ জন রোগী ভর্তি আছেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ডেঙ্গু রোগীদের চিকিৎসার বিষয়ে সার্বক্ষণিক খোঁজ-খবর রাখছেন। বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বহির্বিভাগে বর্তমানে দৈনিক গড়ে প্রায় ৩০০ জন জ্বরের রোগী সেবা নিচ্ছেন। এ সকল রোগীর প্রায় ৩০ শতাংশ ডেঙ্গু জ্বরে আক্রান্ত। চলতি বছর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগে ৫১৪৫ জন ডেঙ্গু রোগী সেবা নিয়েছেন। এদিকে ডেঙ্গু রোগীদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে বিএসএমএমইউ-তে শয্যা সংখ্যা ১৫০ থেকে ২০০ শয্যায় উন্নীত করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, ডেঙ্গু সেলের মাধ্যমে ভর্তিকৃত রোগীদের পরীক্ষা-নিরীক্ষা, ওষুধ, স্টেশনারিসহ চিকিৎসাসেবা, বেড ভাড়া এমনকি আইসিইউ এবং এইচডিইউ সেবাও বিনামূল্যে দেয়া হচ্ছে। এছাড়াও ডেঙ্গু সেলে আসা রোগীদের প্রাথমিকভাবে সিবিসি, এনএস১, আইজিএম, আইজিএম ও আইজিজি বিনামূল্যে করা হচ্ছে। ঈদুল আজহার ছুটির মাঝেও বিশ্ববিদ্যালয়ের ডেঙ্গু চিকিৎসাসেবা সেল খোলা থাকবে। ঈদুল আজহার পরদিন ১৩ আগস্ট থেকে বহির্বিভাগ খোলা থাকবে। ১৪ আগস্টও বহির্বিভাগ খোলা থাকবে। আর ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বহির্বিভাগে সকাল ৯টা থেকে বিশেষজ্ঞ চিকিৎসকরা বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করবেন।

Advertisement

ঈদুল আজহার ছুটির মাঝে যেন চিকিৎসাসেবা কার্যক্রম ব্যাহত না হয় সেজন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন। এদিকে উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া আজ শনিবার (১০ আগস্ট) সকালে বহির্বিভাগ ১ ও ২, কেবিন ব্লকের ১ম ও ২য় তলার ডেঙ্গু সেলের চিকিৎসাসেবা কার্যক্রম সরেজমিনে পরির্শন করেছেন। এ সময় তিনি চিকিৎসাসেবার খোঁজ-খবর নেন ও প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন।

এ সময় উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, নার্সিং অনুষদের ডীন অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. এ কে মাহবুবুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

এমইউ/আরএস/এমএস

Advertisement