দেশজুড়ে

মৌলভীবাজারে কোরবানির পশুর ঘাটতি ১৮ হাজার

ঈদকে সামনে রেখে সময়ের সঙ্গে সঙ্গে জমে উঠছে মৌলভীবাজারের ৪৩টি কোরবানির পশুর হাট। তবে এ বছর জেলায় চাহিদার চেয়ে ১৮ হাজার পশু ঘাটতি আছে বলে জেলা প্রাণিসম্পদ কার্যালয় সূত্রে জানা গেছে।

Advertisement

জেলা প্রাণিসম্পদ কার্যালয় সূত্রে জানা যায়, এ বছর মৌলভীবাজারে কোরবানিতে গরুর চাহিদা রয়েছে ৫৯ হাজার ৯৪৯টি। এর বিপরীতে জেলায় পালন করা হয়েছে ৪৮ হাজার ২৬১টি। ২৩ হাজার ছাগলের চাহিদার বিপরীতে মজুত আছে ১৬ হাজার ৫৬১টি।

শুধু এ বছর নয় প্রতিবছরই এমন ঘাটতি থাকে জানিয়ে সংশ্লিষ্টরা বলছেন, ঘাটতি পূরণের জন্য আশপাশের বিভিন্ন জেলা থেকে গবাদিপশু নিয়ে আসা হবে।

জানা গেছে, মৌলভীবাজার জেলার বিভিন্ন উপজেলার ৪৩টি হাটের মধ্যে ১৭টি স্থায়ী এবং ২৬টি অস্থায়ী। জেলার সবচেয়ে বড় ও কোরবানির পশুর হাট বসে মৌলভীবাজার জেলা স্টেডিয়ামে।

Advertisement

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এবিএম সাইফুজ্জামান জাগো নিউজকে বলেন, জেলায় এ বছর চাহিদা ৮২ হাজার ৯৬৪টি পশুর। জেলায় রয়েছে ৬৪ হাজার ৮২২টি পশু। প্রবাসী অধ্যুষিত মৌলভীবাজার জেলায় ঈদুল আজহায় কোরবানির গরুর চাহিদা বেশি থাকে।

তিনি বলেন, চাহিদা অনুযায়ী এই জেলায় গরু না থাকায় দেশের অন্যান্য জেলা থেকে গরু এনে চাহিদা পূরণ করা হবে এবং হাওরাঞ্চলের খামারিসহ অন্যান্য খামারিদের প্রকল্পের মাধ্যমে সহযোগিতা করা হচ্ছে, আগামীতে আরও প্রকল্প গ্রহণ করে তাদের সহায়তা করা হবে।

রিপন দে/বিএ

Advertisement