লাইফস্টাইল

সহজেই রাঁধুন কড়াই গোস্ত

কুরবানির ঈদ মানেই মাংসের নানা লোভনীয় পদ। তার মধ্যে অন্যতম হলো কড়াই গোস্ত। এটি পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। চলুন রেসেপি জেনে নেই-

Advertisement

উপকরণ:গরুর মাংস ১ কেজিপেঁয়াজ কুচি আধা কাপহলুদ ও গুঁড়া ১ টেবিল চামচমরিচ গুঁড়া ১ টেবিল চামচমাংসের মসলা ১ চা চামচদারুচিনি ও এলাচ ৩/৪ টুকরোজয়ফলজয়ত্রী বাটা ১ চা চামচটক দই ১ কাপটমেটো কিউব ১ কাপতেজপাতা ২টিতেল ১ কাপরসুন কোয়া ২/৩টিলবণ পরিমাণ মতো।

প্রণালি: গরুর মাংস ধুয়ে নিয়ে একটি চালুনি পাত্রে রেখে পানি ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে মাংস, টক দই, লবণ সহ সব মসলা একসঙ্গে ভালো করে মেখে ২০/২৫ মিনিট মেরিনেট করে রাখুন। হাঁড়িতে তেল গরম করে অর্ধেক পেঁয়াজ কুচি, দারুচিনি, এলাচ, তেজপাতা হালকা বাদামী করে ভেজে মেরিনেট করা মাংস দিয়ে নেড়ে কষাতে হবে। পরিমাণ মতো পানি দিয়ে মৃদু আঁচে রান্না করতে হবে।

কিছু সময় পর মাংস সেদ্ধ হলো কিনা দেখে নিন। মাংস সিদ্ধ হয়ে আসলে ও মাংসের ওপর তেল ভেসে উঠলে নামিয়ে রাখতে হবে। তেল গরম করে পেঁয়াজ কুচি, রসুনের কোয়া, টমেটো কুচি হালকা বাদামী করে ভেজে মাংস কড়াইয়ে দিয়ে ২/৩ মিনিট দমে রেখে নামিয়ে ফেলুন। তৈরি হয়ে গেল গরুর মাংসের কড়াই গোস্ত।

Advertisement

এইচএন/এমএস