জাতীয়

‘চিকিৎসকরা পরিশ্রান্ত, রিস্ক নিয়ে কাজ করছেন’

অধিক রোগীর চাপ সামলাতে সামলাতে হাসপাতালের চিকিৎসকরা ক্লান্ত-পরিশ্রান্ত হয়ে পড়েছেন বলে জানিয়েছেন শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. উত্তম কুমার বড়ুয়া। এছাড়া হাসপাতালটির বেশ কয়েকজন চিকিৎসক ও নার্স ডেঙ্গু আক্রান্ত হয়েছেন বলেও জানান তিনি।

Advertisement

উত্তম কুমার বডুয়া জাগো নিউজকে বলেন, ধারণক্ষমতার চেয়ে অন্তত পাঁচগুণ বেশি রোগীর চিকিৎসা দিয়ে যাচ্ছে সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল। এর বিরাট একটি অংশ ডেঙ্গু রোগী। এই বিরাটসংখ্যক রোগী সামলাতে গিয়ে ক্লান্ত-পরিশ্রান্ত হয়ে পড়ছেন আমাদের চিকিৎসক, নার্স থেকে সব স্তরের কর্মকর্তা-কর্মচারীরা। তারপরও ডেঙ্গুসহ অন্য রোগীদের সব ধরনের চিকিৎসা দেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, আমাদের ডাক্তার, নার্সরা ক্লান্ত। অতিরিক্ত ডিউটি করে আমাদের পাঁচজন ডাক্তার অসুস্থ হয়ে বিশ্রামে আছেন। একজন ল্যাব অ্যাসিসটেন্টও অসুস্থ হয়ে পড়েছেন। তিনি সকালের শিফট, বিকেল, রাত থেকে পরদিন একটানা কাজ করে অসুস্থ হয়ে পড়েছেন।

উত্তম কুমার বডুয়া বলেন, হাসপাতালের প্রায় তিনজন ডাক্তার ডেঙ্গু আক্রান্ত। পাঁচ-সাতজন সিস্টারও ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। আমরা সবাই রিস্কের (ঝুঁকির) মধ্যে আছি। এর মধ্যে দিয়েই কাজ করছি।

Advertisement

তিনি বলেন , আমাদের হাসপাতালটিতে ৮৫০ শয্যার আসন রয়েছে। রোগী আছে ১ হাজার ৬০০। এর মধ্যে ডেঙ্গু রোগী ৩৭০ জন। শিশু ওয়ার্ডের ধারণক্ষমতা ৬০ জনের। এখানে ডেঙ্গু রোগী ভর্তি ১৩০ জন। নিউমোনিয়াসহ অন্যান্য রোগে আক্রান্ত শিশু রয়েছে প্রায় একশরও বেশি। ৬০ শয্যার এই ওয়ার্ডে প্রায় আড়াইশ রোগীকে চিকিৎসা দেয়া হচ্ছে বলে জানান তিনি।

জেপি/এমএসএইচ/এমএস