জাতীয়

প্রাথমিকভাবে পাস করেছে মশার ওষুধ

ভারত থেকে আনা নতুন ওষুধে ৮০ শতাংশের বেশি মশা অজ্ঞান বা নক ডাউন হয়েছে। তবে এ পরীক্ষার দ্বিতীয় ধাপের ফলাফল অর্থাৎ প্রথম পরীক্ষার ২৪ ঘণ্টা পর চূড়ান্ত ফলাফল বিশ্লেষণ করা হবে আগামীকাল বুধবার।

Advertisement

মঙ্গলবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) নগর ভবন প্রাঙ্গণে তিন ধরনের ওষুধের তিনটি করে নয়টি নমুনায় ওষুধের পরীক্ষা করা হয়।

পরীক্ষার ফলাফল যাচাই শেষে ডিএসসিসির প্রধান ভাণ্ডার ও ক্রয় কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান বলেন, মশার ওষুধ আমরা তিনভাবে পরীক্ষা করি ফিল্ড টেস্ট মানে আজ যা হল, এরপর ল্যাব টেস্ট এবং সর্বশেষ প্ল্যান্ট প্রটেকশন টেস্ট। আজকের পরীক্ষায় প্রতিটি নমুনাতেই নক ডাউন হওয়া মশার পরিমাণ ৮০ শতাংশের ওপরে। সাধারণত কোনো ওষুধ ৮০ শতাংশের ওপরে পরীক্ষিত হলে সেটি আমরা গ্রহণ করি। অর্থাৎ প্রাথমিকভাবে পাস। এরপর এই নমুনাগুলো ২৪ ঘণ্টা পর আবার দেখা হবে যে কতগুলো মারা গেল। তাতে ফিল্ড টেস্টের সম্পূর্ণ ফলাফল পাওয়া যাবে।

ডিএসসিসি মেয়র সাঈদ খোকন ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তার উপস্থিতিতে পরীক্ষা কার্যক্রম পরিচালনা করেন ডিএসসিসির প্রধান ভাণ্ডার ও ক্রয় কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান।

Advertisement

এ সময় আরও উপস্থিত ছিলেন আইইডিসিআর এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মিনতি সাহা, কৃষি অধিদফতরের প্ল্যান্ট প্রটেকশন উইংয়ের যুগ্ম পরিচালক ড. আমিনুর ইসলাম প্রমুখ।

এএস/জেএইচ/এমএস