জাতীয়

সুখবর দিল আবহাওয়া অফিস

দেশের উপকূলীয় এলাকায় লঘুচাপ সৃষ্টি হয়েছে। ফলে তাপপ্রবাহ কমতে শুরু করেছে। আজ রাত থেকে আগামীকালের মধ্যে সারাদেশেই বৃষ্টিপাতের পরিমাণ বেড়ে যেতে পারে।

Advertisement

অন্যদিকে আজ দেশের ১৪টি অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ। এ তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে উঠেছে রাজধানী ঢাকা, রংপুর, ময়মনসিংহ, সাতক্ষীরা, ভোলা, সিলেট, রাজশাহীসহ সংশ্লিষ্ট অঞ্চলের জীবনযাপন।

তবে আবহাওয়াবিদরা বলছেন, ইতোমধ্যে তাপপ্রবাহ কমতে শুরু করেছে। আগামীকালের (বুধবার) মধ্যে এ তাপপ্রবাহ কমে আসবে, দু-একটি অঞ্চলে তা থাকতে পারে। এর মধ্যে সারাদেশে বেড়ে যাবে বৃষ্টিপাতের পরিমাণ।

মঙ্গলবার বিকেলে আবহাওয়াবিদ আব্দুর রহমান জাগো নিউজকে বলেন, ‘গতকাল (সোমবার) যতগুলো অঞ্চলে মৃদু তাপপ্রবাহ ছিল, ইতোমধ্যে তা কমতে শুরু করেছে। এখনও কয়েকটি অঞ্চলে আছে। আশা করছি, আগামীকাল আরও কমে যাবে।’

Advertisement

তিনি বলেন, ‘হয়তো দু-একটা অঞ্চলে থাকতে পারে। বিশেষ করে উত্তরাঞ্চলের দু-একটি অঞ্চলে তা থাকতে পারে।’

ঢাকা ও দক্ষিণাঞ্চলে তাপপ্রবাহ বুধবারের মধ্যে কমে যাওয়ার সম্ভাবনা বেশি উল্লেখ করে আব্দুর রহমান বলেন, ‘আজ রাত থেকে আগামীকালের (বুধবার) মধ্যে সারাদেশেই বৃষ্টিপাতের পরিমাণ বেড়ে যেতে পারে। বিশেষ করে দক্ষিণের বিভাগগুলো যেমন- চট্টগ্রাম, বরিশাল, খুলনা ও ঢাকা বিভাগে বৃষ্টিপাতের পরিমাণ বাড়ার সম্ভাবনা বেশি।’

এর আগে মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, ময়মনসিংহ, সীতাকুন্ডু, কুমিল্লা, মাইজদীকোর্ট, ফেনী, হাতিয়া, রংপুর, দিনাজপুর, যশোর, কুষ্টিয়া, সাতক্ষীরা ও ভোলা অঞ্চলসহ রাজশাহী ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং কিছু কিছু জায়গায় তা প্রশমিত হতে পারে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে বলেও জানানো হয়।

Advertisement

মৌসুমি নিম্নচাপটি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

সকালে পূর্বাভাসে বৃষ্টিপাতের বিষয়ে আরও বলা হয়েছিল, খুলনা, বরিশাল, রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

পিডি/জেএইচ/জেআইএম