আন্তর্জাতিক

জনসংখ্যা বাড়াতে হবে : ইরানের সর্বোচ্চ নেতা

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেছেন, দেশের অভ্যন্তরীণ শক্তি বাড়াতে হলে জনসংখ্যা বাড়াতে হবে। বৃহৎ জনগোষ্ঠীর ভূখণ্ড যেকোনো মুসলিম-প্রধান দেশের জন্য জাতীয় শক্তির উৎস হিসেবে কাজ করে।

Advertisement

ইমাম আলী (আ.) এবং নবীজীর স্নেহের কন্যা হযরত ফাতিমা (সা.আ.) এর পবিত্র বিবাহ বার্ষিকী উপলক্ষে রাজধানী তেহরানে নবদম্পতিদের এক জমায়েতে ইরানের সর্বোচ্চ নেতা এসব কথা বলেন। সর্বোচ্চ নেতার ওয়েবসাইটে তার মন্তব্য প্রকাশিত হয়েছে।

অনুষ্ঠানে আগত দম্পতিদেরকে তিনি ইসলামি নীতি-আদর্শ অনুযায়ী জীবনযাপন করার পরামর্শ দেন। তিনি পবিত্র বিবাহবন্ধন, সন্তান জন্মদান ও জনসংখ্যা বৃদ্ধির বিষয়ে মহানবী (স)’র পরামর্শের কথাও তুলে ধরেন। সর্বোচ্চ নেতা বলেন, ইরানের মতো ইসলামি দেশ অথবা যেসব দেশে মুসলিম পরিবেশ আছে সেখানে জনসংখ্যা বেশি হওয়া উচিত।

তিনি বলেন, যখন কোনো দেশের জনসংখ্যা বেশি হয় তখন সেখানে প্রতিযোগিতা বাড়ে এবং বেশিসংখ্যক যোগ্য মানুষ তৈরি হয় এবং বিষয়টি স্বাভাবিকভাবেই উন্নয়নের ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখে। ইরানের প্রতিটি পরিবারে সন্তান-সন্ততির সংখ্যার বাড়ানোর জন্য তিনি আহ্বান জানান। এসময় তিনি ভারত ও চীনের উদাহরণ তুলে ধরে বলেন, জনসংখ্যা বেশি হওয়ার কারণে এসব দেশের পক্ষে অনেক গুরুত্বপূর্ণ উন্নয়ন অর্জন করা সম্ভব হয়েছে।

Advertisement

পার্সটুডে/এমআরএম