খেলাধুলা

কম্পিউটারের মতোই কাজ করে স্মিথের মাথা : স্টিভ ওয়াহ

এজবাস্টন টেস্টে অস্ট্রেলিয়ার জয়ের নায়ক স্টিভেন স্মিথ। সাবেক এই অধিনায়ক বল টেম্পারিং কেলেঙ্কারির শাস্তি শেষ করে প্রায় দেড় বছর পর নেমেছেন টেস্ট খেলতে। নেমেই করলেন বাজিমাত। অস্ট্রেলিয়াকে টেস্ট জয় উপহার দিলেন।

Advertisement

প্রথম ইনিংসেই যেখানে অস্ট্রেলিয়া দেড়শ’ রানের মধ্যে অলআউট হয়ে যায়, সেখানে স্মিথের কল্যাণে করে ২৮৪ রান। তিনি করেন ১৪৪ রান। দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি স্মিথের। করেন ১৪২ রান। অস্ট্রেলিয়া ৭ উইকেটে ৪৮৭ রানে ইনিংস ঘোষণা করে। সেখান থেকেই বোলাররা জয় এনে দিলেন অস্ট্রেলিয়াকে। ম্যাচ সেরার পুরস্কার উঠলো স্মিথের হাতেই।

এমন দুটি দুর্দান্ত ম্যাচ জেতানো ইনিংস খেলার কারণে স্টিভেন স্মিথের প্রশংসায় পঞ্চমুখ অস্ট্রেলিয়ান গ্রেট, সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহ। তিনি সরাসরিই জানিয়ে দিলেন, ‘কম্পিউটারের মতই প্রতিটি বল বিচার-বিশ্লেষণ করতে পারে স্মিথ। সে কারণেই এমন সাফল্য পেয়েছে সে।’

বিশ্বকাপ পরবর্তী অ্যাশেজে দলের মেন্টর হিসেবে টিম পেইনদের সঙ্গে অস্ট্রেলিয়া দলের ড্রেসিংরুম শেয়ার করছেন সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহ। ডন ব্র্যাডম্যানের (১৯) পর ঐতিহ্যের অ্যাশেজে সর্বাধিক (১০টি) শতরানের নিরিখে অসি ব্যাটসম্যানদের মধ্যে এতদিন দ্বিতীয়স্থানে ছিলেন তিনিই। তবে রোববার এজবাস্টনে সাবেক বিশ্বজয়ী অধিনায়কের সেই রেকর্ডে ভাগ বসালেন আরেক সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ।

Advertisement

অনভিপ্রেত ঘটনার জেরে নেতৃত্ব হারাতে হয়েছিল। এমনকি এক বছর ক্রিকেট থেকে নিষেধাজ্ঞার শাস্তিও পেতে হয়েছিল স্মিথকে। কিন্তু ব্যাটে যে তার শান এতটুকু কমেনি, পাঁচদিনের ক্রিকেটে ফিরেই বুঝিয়ে দিয়েছেন স্মিথ।

ডন ব্র্যাডম্যানের পর দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান টেস্ট ক্রিকেটে পূর্ণ করেছেন ২৫টি সেঞ্চুরি। দুই ইনিংসে তার জোড়া মহাকাব্যিক শতরান দেখে ক্রিকেট অনুরাগীরা বলছেন, আধুনিক টেস্ট ক্রিকেটে স্মিথই সেরা।

মেন্টর হিসেবে দলের দায়িত্ব পালন করতে গিয়ে স্মিথকে খুব কাছ থেকে দেখছেন সাবেক বিশ্বজয়ী অধিনায়ক স্টিভ ওয়াহ। এ কারণে তাই অ্যাশেজ সেঞ্চুরিতে তাকে স্পর্শ করার পর স্মিথকে দরাজ সার্টিফিকেট দিয়ে দিলেন স্টিভ ওয়াহ।

অস্ট্রেলিয়ার চ্যানেল নাইনকে দেয়া এক সাক্ষাৎকারে ওয়াহ বলেন, ‘স্টিভেন স্মিথের মত ক্রিকেটার আমি আগে দেখিনি। কোনো ম্যাচের আগে ও যেভাবে নিজেকে প্রস্তুত করে তা অভূতপূর্ব। বিশ্বক্রিকেটে বাকি যে কোনও ব্যাটসম্যানের তুলনায় সে বেশি বল হিট করে। স্মিথ যখন ব্যাট করতে নামে, ওর মধ্যে এক অদ্ভূত প্রশান্তি বিরাজ করে। সে জানে প্রতিপক্ষ ওকে আউট করার জন্য কি পরিকল্পনা গ্রহণ করছে এবং তার সমাধান তৈরি করেই ব্যাট হাতে মাঠে নামে স্মিথ।’

Advertisement

এখানেই থেমে থাকেননি ওয়াহ। স্মিথ প্রসঙ্গে বিশ্বজয়ী অধিনায়ক আরও বলেন, ‘ব্যাটসম্যান হিসেবে স্মিথের মধ্যে রানের খিদে সর্বাধিক। ওর টেকনিক অসামান্য। সে জানে কিভাবে রান করতে হয়। প্রত্যকটা ডেলিভারিকে সে কম্পিউটারের মতো বিশ্লেষণ করে। স্মিথ ওর নিজের খেলা সম্পর্কে অনেক বেশি সচেতন। স্মিথ সম্পর্কে সবচেয়ে ভালো বিষয়টি হল, অন্যেরা যদি ওকে খেয়াল করে, তাহলে বুঝবে নিজের খেলার প্রতি কারও আত্মবিশ্বাস থাকে তাহলে কোন উচ্চতায় সে নিজেকে মেলে ধরতে পারে।’

আইএইচএস/জেআইএম