দেশজুড়ে

তেলাপোকা পাওয়ায় চাইনিজ রেস্টুরেন্টকে দেড় লাখ টাকা জরিমানা

নোংরা-অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি ও পরিবেশন এবং বিভিন্ন অনিয়মের অভিযোগে নোয়াখালীর মাইজদী শহরের সুপার মার্কেটের বিভিন্ন চাইনিজ রেস্টুরেন্টকে এক লাখ ৪৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

Advertisement

জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রোকনুজ্জামান খানের নেতৃত্বে সোমবার দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

এ অভিযানে ভ্রাম্যমাণ আদালতকে সহযোগিতা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক দেবানন্দ সিনহা ও সুধারাম মডেল থানা পুলিশ।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, বিভিন্ন সময়ে প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে সোমবার দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত নোয়াখালী সুপার মার্কেটের পাঁচতলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। আদালত পরিচালনার সময় খাবার হোটেলগুলোর কিচেন পরীক্ষা করে দেখা যায়- খাবার পণ্যে নিষিদ্ধ টেস্টি সল্ট, ঘন লবণ, অনুমোদিত নয় এমন পণ্য ব্যবহার করে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি হয়।

Advertisement

এছাড়া ফ্রিজে কাঁচা ও বাসি পণ্য একসঙ্গে রাখা হয়েছে। এ সময় কিচেন রুমে তেলাপোকা দৌড়াতে দেখা যায়। এসব অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯-এর ৩৭, ৪৩ ও ৫৩ ধারায় হ্যাং আউট চাইনিজ রেস্টুরেন্টকে ৫০ হাজার টাকা, ফুড ফেইস্তাকে ৪৫ হাজার টাকা, বেলকোনি রেস্টুরেন্টকে ২০ হাজার টাকা, বার্বাজুল রেস্টুরেন্টকে ৩০ হাজার টাকাসহ সর্বমোট এক লাখ ৪৫ হাজার টাকা জরিমানা করে তাৎক্ষণিক আদায় করা হয়।

বিষয়টি নিশ্চিত করে জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রোকনুজ্জামান খান বলেন, নোংরা-অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি ও পরিবেশন এবং বিভিন্ন অনিয়মের অভিযোগে মাইজদী শহরের সুপার মার্কেটের বিভিন্ন চাইনিজ রেস্টুরেন্টকে এক লাখ ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জনস্বার্থে ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান অব্যাহত থাকবে।

মিজানুর রহমান/এএম/এমএস

Advertisement