জাতীয়

হজে যেতে পারেননি ২২২ জন

এবার হজে যেতে পারেননি ২২২ জন। হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) বলছে, অসুস্থতা ও ব্যক্তিগত কারণে এই হজযাত্রীরা হজে যেতে পারেননি।

Advertisement

সোমবার হজ ক্যাম্পে এক সংবাদ সম্মেলনে চলতি বছরের হজ কার্যক্রম সম্পাদন নিয়ে বিশদ বিবরণ তুলে ধরে হজ এজেন্সি মালিকদের এই সংগঠন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে হাবের সভাপতি এম শাহাদাত হোসেন তসলিম বলেন, ‘অতীতের যেকোনো বছরের তুলনায় এ বছর সফলভাবে হজ কার্যক্রম সম্পন্ন হয়েছে। এ বছর কোনো ফ্লাইট বাতিলের ঘটনা ঘটেনি।’

সৌদি সরকারের সঙ্গে বাংলাদেশের চুক্তি অনুযায়ী, চলতি বছর ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন বাংলাদেশি হজে যাওয়ার কথা। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৯ ২৩ জন এবং ১ লাখ ২০ হাজার কোটা বরাদ্দ ছিল বেসরকারি ব্যবস্থাপনার জন্য।

Advertisement

হাব জানিয়েছে, সর্বশেষ তথ্য অনুযায়ী অসুস্থতা ও অন্যান্য ব্যক্তিগত কারণে ২২২ জন হজযাত্রী স্বেচ্ছায় তাদের যাত্রা বাতিল করেন। বাদবাকিরা নিরাপদে পবিত্র নগরী মক্কায় গমন করেছেন।

এবারের হজ কার্যক্রম সফল দাবি করে হাব এর পক্ষ থেকে সংশ্লিষ্ট সব সংস্থা ও ব্যক্তিকে ধন্যবাদ জানানো হয় সংবাদ সম্মেলনে।

উল্লেখ্য, এ বছরের হজ অনুষ্ঠিত হবে আগামী ১০ আগস্ট। হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার শেষ ফ্লাইট আজ ৫ আগস্ট। বাংলাদেশি হাজিদের প্রথম ফিরতি ফ্লাইট ১৭ আগস্ট। আর শেষ ফিরতি ফ্লাইট ১৫ সেপ্টেম্বর।

আরএম/জেডএ/পিআর

Advertisement