জাতীয়

এসডিজি অর্জনে জনসংখ্যার উন্নয়ন সমন্বিতভাবে এগিয়ে নিতে হবে

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জনসংখ্যার উন্নয়নে নবীন, প্রবীণ ও নারী-শিশুদের বিষয়ে গুরুত্ব প্রদান জরুরি। এসডিজি অর্জনে জনসংখ্যা উন্নয়ন সমন্বিতভাবে এগিয়ে নিতে হবে।

Advertisement

রোববার (৪ আগস্ট) সংসদ ভবনের শপথ কক্ষে সংসদ সচিবালয় ও ইউএনএফপিএর যৌথ উদ্যোগে বাস্তবায়নাধীন এক পলিসি ডায়ালগ অনু্ষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় ২০৪০ সালের মধ্যে ইয়ুথ ডিভিডেন্ড গ্রহণে সচেষ্ট হতে সংসদ সদস্যদের একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।

শোকের মাস আগস্ট উপলক্ষে অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সব শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

শিরীন শারমিন বলেন, আজকের তরুণরা একদিন প্রবীণ হবেন, তাই কর্মক্ষম অবস্থায় তরুণদের ভবিষ্যতের পথ রচনা করা খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনাই প্রথম বয়স্কদের মানবিক ও মর্যাদার বিষয় বিবেচনায় নিয়ে বয়স্ক ভাতার ব্যবস্থা চালু করেছেন। প্রবীণদের যত্ন ও সেবায় যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী গড়ার ওপর তিনি গুরুত্বারোপ করেন।

Advertisement

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এআইইউবির প্রফেসর ডা. আহমেদ নিয়াজ এবং স্বাগত বক্তব্য রাখেন এসপিসিপিডির প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহ। প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রফেসর আতিকুর রহমান এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব শেখ ইউসুফ হারুন। অনুষ্ঠানের মুক্ত আলোচনা সেশনটি সঞ্চালনা করেন বাংলদেশ জাতীয় সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান।

সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজ এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে হুইপ ইকবালুর রহিম, হুইপ আবু সাঈদ মাহমুদ আল স্বপন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ. ফ. ম রুহুল হক, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. শামসুল হক টুকু, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকারসহ সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন।

এইচএস/আরএস/এমএস

Advertisement