জাতীয়

ডিএনসিসির মশা নিধনের ওষুধ কেনার তথ্য সংগ্রহ করেছে দুদক

মশক নিধনের ওষুধ আমদানি ও ব্যবহারে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার (৪ আগস্ট) চালানো এ অভিযানে ডিএনসিসির মশার ওষুধ কেনার চার বছরের তথ্য সংগ্রহ করা হয়েছে। দেশব্যাপী ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছে এডিস মশা তথা ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব। এমন প্রেক্ষাপটে দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন- ১০৬) অভিযোগ আসে যে, সিটি কর্পোরেশনের একটি সংঘবদ্ধ চক্র মশক নিধনের ওষুধ আমদানিতে সিন্ডিকেট করে এডিস মশা নিয়ন্ত্রণে অকার্যকর ওষুধ আমদানি করেছে।

Advertisement

অভিযোগ পাওয়ার পর তৎক্ষণাৎ দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. রাশেদুল ইসলামের নেতৃত্বে একটি এনফোর্সমেন্ট দল এ অভিযান পরিচালনা করেন।

সরেজমিন অভিযানে জানা যায়, বিগত বছরগুলোতে রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) কেবলমাত্র কিউলেক্স মশা নিধনের পরীক্ষা সম্পন্ন করে কীটনাশক পরীক্ষার ফলাফল গ্রহণপূর্বক ওষুধ আমদানি করেছে। দুদক টিম ২০১৯-২০ অর্থবছরে মশা নিধনের ওষুধ ক্রয়ের জন্য এডিস মশার ওপর পরীক্ষা সম্পন্ন করার জন্য পরামর্শ প্রদান করেছে।

এদিকে ক্রয় প্রক্রিয়া অনুসন্ধানে দুদক টিম দেখতে পায়, গত চার বছর যাবৎ ‘দি লিমিট অ্যাগ্রো প্রোডাক্টস লিমিটেড’ নামক প্রতিষ্ঠান থেকেই এককভাবে ইনসেক্টিসাইড সরবরাহ করা হয়েছে। জানুয়ারি-২০১৯ -এ ‘নিকোন লিমিটেড’ নামক প্রতিষ্ঠানকে ওষুধ বিক্রয়ের কার্যাদেশ প্রদান করা হয়।

Advertisement

দুদক টিম ২০১৫-২০১৯ সালের কার্যাদেশ প্রদান সংক্রান্ত যাবতীয় তথ্যাবলী সংগ্রহ করেছে এবং এ ক্রয় প্রক্রিয়ায় কোনো দুর্নীতি হয়েছে কি না তা বিশ্লেষণপূর্বক পরবর্তী সিদ্ধান্ত গ্রহণের জন্য কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে।

এমইউ/আরএস/এমএস