জাতীয়

বিএসএমএমইউয়ের ডেঙ্গু সেলের আইসিইউতে ২ জনসহ ১৬৩ রোগী

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ডেঙ্গু সেলের আইসিইউ ২ ও এইচডিওতে আট জনসহ মোট ১৬৩ রোগী চিকিৎসা নিচ্ছেন। শনিবার (৩ আগস্ট) সকাল ৮টা থেকে রোববার (৪ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত অর্থাৎ গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ১৬৩। এর মধ্যে নতুন ভর্তি রোগী-২৬, পূর্বের ভর্তি ১৩৭।

Advertisement

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু চিকিৎসা সেলে ৩০৯ রোগী সেবা নিয়েছেন। সুস্থ হয়ে ফিরে গেছেন ১৪৬ রোগী। মেডিসিন ওয়ার্ড, শিশু ওয়ার্ড, ডেঙ্গু চিকিৎসা সেল, কেবিন, আইসিইউ ও এসডিইউতে এ সব রোগী ভর্তি রয়েছেন। এর মধ্যে আইসিইউতে দুই এবং এইচডিইউতে ৮ রোগী ভর্তি রয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ডেঙ্গু রোগীদের চিকিৎসার বিষয়ে সার্বক্ষণিক খোঁজ-খবর রাখছেন।

এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বহির্বিভাগে শনিবার ২৫০ জ্বরের রোগী সেবা নিয়েছেন। এ সব রোগীর প্রায় ৪০ শতাংশ ডেঙ্গুতে আক্রান্ত। বর্তমানে প্রতিদিন মেডিসিন, শিশু বহির্বিভাগ এবং ডেঙ্গু সেলে গড়ে প্রায় ৪০০ ডেঙ্গু রোগী সেবা নিচ্ছেন। ডেঙ্গু রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে শয্যা সংখ্যা ১৫০ থেকে ২০০ শয্যায় উন্নীত করা হয়েছে। ডেঙ্গু সেলের মাধ্যমে ভর্তিকৃত রোগীদের পরীক্ষা-নিরীক্ষা, ওষুধ, স্টেশনারিসহ চিকিৎসা সেবা, বেড ভাড়া এমনকি আইসিইউ এবং এইচডিইউ সেবাও বিনামূল্যে দেয়া হচ্ছে। এছাড়াও ডেঙ্গু সেলে আসা রোগীদের প্রাথমিকভাবে সিবিসি, এনএস১, আইজিএম, আইজিএম ও আইজিজি বিনামূল্যে করা হচ্ছে।

Advertisement

এমইউ/এএইচ/এমএস