জাতীয়

‘জমা পানির ক্ষমা নাই’

সকাল ১০টা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসির সামনের রাস্তায় ব্যানার ও প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে আছেন বেশ কিছু সংখ্যক নারী-পুরুষ। ব্যানার ও প্ল্যাকার্ডে লেখা রয়েছে ‘জমা পানির ক্ষমা নাই’। এ পথ দিয়ে যারাই যাচ্ছিলেন তারা সকলেই ক্ষণিকের জন্য হলেও থমকে দাঁড়িয়ে ব্যানার-প্ল্যাকার্ড লেখার অর্থ খোঁজার চেষ্টা করছিলেন।

Advertisement

একটু ভালো করে খেয়াল করলে বোঝা যায়, তারা ডেঙ্গু মশার প্রজননের উৎকৃষ্ট স্থানে জমা পানির কথা বুঝিয়েছেন। নগরবাসীর অসচেতনতা ও অসতর্কতার কারণে ডেঙ্গু মশার প্রকোপ বেড়েছে। এর ফলে রাজধানীর বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়ছে।

বেসরকারি টেলিভিশন আরটিভির উদ্যোগে আজ রোববার সকালে ডেঙ্গু মশা সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে টিভির চিফ নিউজ এডিটর (সিএনই) লুৎফর রহমান বলেন, নগরবাসীর অসচেতনতার কারণে বাড়িঘর ও আশপাশে স্বচ্ছ পানি জমে থাকে। আর ডেঙ্গুবাহী এডিস মশা স্বচ্ছ পানিতে ডিম পাড়ে ও মশার জন্ম হয়। এ জমে থাকা পানির কারণে মশার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। ফলে সম্প্রতি রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। নগরবাসীকে সচেতন করার জন্য আরটিভি গতকাল কারওয়ান বাজারে কার্যালয়ের সামনে মানববন্ধন করেছে। আজ টিএসসির সামনে সচেতনতামূলক এ মানববন্ধন কর্মসূচি পালন করা হচ্ছে।’

Advertisement

এমইউ/এসআর/পিআর