রাজনীতি

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জিয়ার ভূমিকা উন্মোচনে কমিশন গঠনের আহ্বান

বঙ্গবন্ধু হত্যার সঙ্গে বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান সরাসরি জড়িত দাবি করে, এ হত্যাকাণ্ডে তার ভূমিকা নিরূপণে আলাদা কমিশন গঠনের আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

Advertisement

শনিবার বিকেলে চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগ আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। তথ্যমন্ত্রী বলেন, জিয়াউর রহমান বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। তিনি যে ইতিহাসের বর্বরোচিত হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত ছিলেন সেটা বঙ্গবন্ধু হত্যা পর বিদেশি টেলিভিশনে দেয়া সাক্ষাৎকার কর্নেল ফারুক ও রশিদ স্পষ্ট করেছেন।

হাছান মাহমুদ বলেন, আন্তর্জাতিক চক্র এবং এদেশে এদেশের স্বাধীনতা চায়নি মুক্তিকামী মানুষের বিরুদ্ধে অস্ত্র ধরেছিল, তাদের যোগসাজসে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে। বঙ্গবন্ধু হত্যার সঙ্গে সরাসরি যুক্তদের বিচার হয়েছে। কিন্তু বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের নীলনকশা যারা প্রণয়ন করেছিল তাদের বিচার হয়নি।

তিনি আরও বলেন, এই হত্যাকাণ্ড নিয়ে যে সব বই পুস্তক প্রকাশিত হয়েছে সেগুলোতেও স্পষ্ট হয়েছে জিয়াউর রহমান বঙ্গবন্ধু হত্যার সঙ্গে যুক্ত ছিলেন। ন্যায় প্রতিষ্ঠায়, পরের প্রজন্মের সামনে সঠিক ইতিহাস উপস্থাপনের জন্য একটি কমিশন গঠন করে বঙ্গবন্ধু হত্যার জিয়ার ভূমিকা ও বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের নেপথ্যের কুশীলবদের মুখোশ উম্মোচন করা প্রয়োজন।

Advertisement

উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন চৌধুরীর সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক চেয়ারম্যান মোকারম হোসেনের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহাতাব উদ্দিন চৌধুরী প্রমুখ।

আবু আজাদ/জেএইচ/এমকেএইচ