খেলাধুলা

লড়াই করেও জয় পেল না নারী দল

শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন ৯ রান, হাতে রয়েছে ৩টি উইকেট। টি-টোয়েন্টি ক্রিকেটে তেমন কঠিন লক্ষ্য নয়। কিন্তু শেষ ওভারে দুইজন ব্যাটসম্যান রানআউট হয়ে গেলে আর সহজ থাকে না এ কর্ম; যা হয়নি বাংলাদেশ এমার্জিং নারী ক্রিকেট দলের জন্যও।

Advertisement

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জয় পাওয়া নারী ক্রিকেট দল, টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে হেরে গিয়েছে মাত্র ৫ রানের জন্য। শেষ ওভারে ৯ রানের লক্ষ্যে দুইজন রানআউট হওয়ায়, রান উঠেছে মাত্র ৩। ফলে তীরের কাছে গিয়েও, জোয়ারের টানে ফের ভেসে গিয়েছে জয়ের আশা।

বুধবার প্রিটোরিয়ার হাম্মানস্ক্রাল ওভালে বাংলাদেশ এমার্জিং নারী ক্রিকেট দলকে ৫ রানে হারিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে লিড নিয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা এমার্জিং নারী ক্রিকেট দল। আগে ব্যাট করে ঘরের মেয়েরা দাঁড় করায় ১৩০ রানের লড়াকু সংগ্রহ। বিপরীতে বাংলার মেয়েদের ইনিংস থামে ১২৫ রানে।

ছেলেদের ক্রিকেটে কুড়ি ওভারের ম্যাচে ১৩০ রান খুব কম হলেও, মেয়েদের ক্রিকেটে এটি বেশ শক্ত চ্যালেঞ্জ। তবে চতুর্থ উইকেটে ফাহিমা খাতুন ও শায়লা শারমিনের ২৭ বলে ৩৪ রানের জুটিতে এ চ্যালেঞ্জ জয়ের সাহসটা পায় বাংলাদেশ। ১০ ওভার শেষে দলের সংগ্রহ যখন ৩ উইকেটে ৫৫ রান, শেষের ৬০ বলে ৭৬ রানের চাহিদায় এ জুটি গড়েন শায়লা ও ফাহিমা।

Advertisement

ইনিংসে ১৫তম ওভারে শায়লা সাজঘরে ফিরে যান ৯ রান করে। তার আগে দুই ওপেনার মুর্শিদা খাতুন ১, সানজিদা ইসলাম ২১ এবং অধিনায়ক নিগার সুলতানা আউট হন ১২ রান করে। তখনও জয়ের জন্য প্রয়োজন ৩৩ বলে ৪২ রান। খুব কঠিন কিছু নয়। আশার প্রতীক হয়ে খেলছিলেন ফাহিমা।

তবে তাকে সঙ্গ দিতে পারেননি নাহিদা আক্তার (৩ বলে ১)। তবে রিতু মনিকে নিয়ে ভালোভাবেই এগুতে থাকেন ফাহিমা। কিন্তু একই ওভারে ফাহিমা ও রিতুকে সাজঘরে পাঠিয়ে দক্ষিণ আফ্রিকার জয়ের পথ সুগম করে দেন তুমি সেখুনে। আউট হওয়ার আগে ফাহিমা করেন ৩২ বলে ৩৪ রান, রিতু মনি খেলেন ১০ বলে ১৯ রানের ইনিংস।

পরে শেষ ওভারে কোনো স্বীকৃত ব্যাটসম্যান না থাকায় ৬ বলে ৯ রানের সমীকরণ মেলাতে পারেনি বাংলাদেশ। যে কারণে ৫ রানের পরাজয়েই শেষ হয়েছে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি। আজই দ্বিতীয় ম্যাচে মাঠে নামছে তারা। পরে ৪ আগস্ট হবে সিরিজের শেষ ম্যাচটি।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে মূলত দুই ওপেনারের কাঁধে চড়েই ৪ উইকেটে ১৩০ রানের সংগ্রহ পায় স্বাগতিকরা। উদ্বোধনী জুটিতে ১৮.৫ ওভারে ১২৭ রান যোগ করেন তৃষা ছেট্টি এবং তাজমিন ব্রিটস। দুজনই তুলে নেন নিজেদের ফিফটি। তৃষা ৫৯ বলে ৭২ এবং তাজমিন খেলেন ৫৫ বলে ৫২ রানের ইনিংস।

Advertisement

এসএএস/জেআইএম