আন্তর্জাতিক

পশ্চিম তীরে ইহুদিদের জন্য ৭ হাজার বাড়ি নির্মাণ করছে ইসরায়েল

অধিকৃত পশ্চিম তীরে ইহুদি বসতি স্থাপনের জন্য নতুন করে আরও ৬ হাজার এবং ফিলিস্তিনিদের জন্য ৭০০ বাড়ি নির্মাণের অনুমোদন দিয়েছে ইসরায়েল সরকার। দেশটির এক সরকারি কর্মকর্তা বুধবার এ তথ্য জানিয়েছেন। অবৈধভাবে ওই এলাকাটি ইসরায়েলের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে।

Advertisement

বুধবার ইসরায়েল সফরে আসছেন ট্রাম্পের জামাতা ও তার জ্যেষ্ঠ উপদেষ্টা জ্যারেড কুশনার। তার এই সফরকে উপলক্ষ্য করেই এারিয়া সি নামের এই গৃহায়ণ প্রকল্পের ঘোষণা দিল ইসরায়েল।

কুশনার ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে তথাকথিত শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে হোয়াইট হাউসের পরিকল্পনা নিয়ে আলোচনা করবেন বলে জানাচ্ছে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স।

এরিয়া সি হলো পশ্চিম তীরের প্রায় ৬০ শতাংশ এলাকা। ১৯৯৩ সালের অন্তর্বর্তীকালীন চুক্তি অনুযায়ী ওই এলাকার নিরাপত্তা এবং প্রশাসকিন নিয়ন্ত্র ক্ষমতা ইসরায়েলের হাতে। যেখানে পশ্চিম তীরের প্রায় সব বসতি অবস্থিত।

Advertisement

ফিলিস্তিন তাদের রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য পশ্চিম তীরের সম্পূর্ণটা চায়। বিশ্বের বেশিরভাগ শক্তিশালী দেশ এবং সংস্থা সেখানে ইসরায়েলের বসতি নির্মানকে অবৈধ বলে অভিহিত করে আসছে। কিন্তু যুক্তরাষ্ট্র অবৈধ পদক্ষেপে সবসময় সমর্থন দিচ্ছে বলে কোনো বাঁধা ছাড়াই সেখানে ইহুদি বসতি স্থাপন করছে ইসরায়েল।

এসএ/পিআর