আইন-আদালত

বিচারকদের নিরাপত্তা নিশ্চিতে হাইকোর্টে রুল

দেশের সব আদালতের বিচারকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য নির্দেশ কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে বুধবার হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুল জারির আদেশ দেন।

Advertisement

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইশরাত হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

রিটের শুনানিতে আইনজীবী ইশরাত হাসান বলেন, দেশের কোর্টগুলোর নিরাপত্তাহীনতার কারণে একজন আসামিকে আদালতের ভেতরে হত্যা করা হয়েছে। তাই দেশের সব আদালতের নিরাপত্তার বিষয়ে নির্দেশনা চাই।

এ সময় আদালত বলেন, কুমিল্লা আদালতে বিচারকের সামনে একজনকে হত্যার ঘটনায় আমরা আমাদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। এর আগে নেত্রকোণার আদালতে দুজন বিচারককে হত্যা করা হয়েছিল। আবার গাজীপুরে আদালতেও হামলা চালিয়েছিল সন্ত্রাসীরা। এ কারণে আমরা বিচারকদের নিরাপত্তা নিশ্চিত করতে রুল জারি করছি।

Advertisement

আরও পড়ুন>> এজলাসে বিচারকের সামনেই যুবককে হত্যা করলো আসামি

এর আগে কুমিল্লা আদালতে বিচারককের সামনে হত্যা মামলার এক আসামি অপর আসামিকে ছুরিকাঘাতে হত্যা ঘটনায় আদালত প্রাঙ্গণ ও বিচারকদের যথাযথ নিরাপত্তা প্রদানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়। এক বিচারকের স্ত্রী ও সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান এ রিট করেন।

পরে অ্যাডভোকেট ইশরাত হাসান বলেন, কুমিল্লায় আদালত কক্ষে বিচারকের সামনে যেভাবে হত্যা করা হয়েছে, বিচারকের স্ত্রী হিসেবে এ ঘটনায় আমি উদ্বিগ্ন। এ কারণে আমি সব আদালত প্রাঙ্গণ ও বিচারকদের যথাযথ নিরাপত্তা প্রদানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেছি। রিটে মন্ত্রীপরিষদ সচিব, আইন সচিব, স্বরাষ্ট্র সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

উল্লেখ্য, গত ১৫ জুলাই কুমিল্লা আদালতে হত্যা মামলার এক আসামি অপর আসামিকে ছুরিকাঘাতে হত্যা করে। কুমিল্লার তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক ফাতেমা ফেরদৌসের আদালতে এ ঘটনা ঘটে।

Advertisement

এফএইচ/এমএসএইচ/এমকেএইচ