রাজনীতি

কে দেশে, কে বিদেশে তা বিষয় নয় : স্বাস্থ্যমন্ত্রীর বিষয়ে কাদের

রাজধানীসহ সারাদেশে মহামারি আকার ধারণ করেছে ডেঙ্গু। এ পরিস্থিতিতে সরকার স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাদের ঈদের ছুটি বাতিল করেছে। তবে এরই মধ্যে সপরিবারে স্বাস্থ্যমন্ত্রীর মালয়েশিয়া সফর নিয়ে বিভিন্ন গণমাধ্যমে যে খবর রয়েছে, সে প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, কে দেশে কে বিদেশে তা বিষয় নয়, ডেঙ্গু মোকাবিলায় কাজ হচ্ছে কি-না সেটাই বিষয়।

Advertisement

বুধবার রাজধানীর জিগাতলায় আওয়ামী লীগ ঘোষিত সারাদেশে ৩ দিনব্যাপী পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচি উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

দেশে যখন ডেঙ্গু মহামারি আকার ধারণ করেছে, ঠিক তখন স্বাস্থ্যমন্ত্রীর বিদেশ যাত্রা দেশজুড়ে সমালোচনার সৃষ্টি করেছে। এমন পরিস্থিতিতে সরকারের দায়িত্বশীল মন্ত্রী কীভাবে ব্যক্তিগত সফরে মালয়েশিয়া গেলেন? এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, কারও ব্যক্তিগত বিষয় নিয়ে মন্তব্য করতে চাই না।

বর্তমান পরিস্থিতিকে মানবিক সংকট উল্লেখ করে তিনি বলেন, ডেঙ্গু মোকাবিলায় সবাইকে এক হয়ে কাজ করতে হবে। অন্য যেকোনো চ্যালেঞ্জের মতো ডেঙ্গু মোকাবিলায়ও সরকার সফল হবে বলে আশা তার।

Advertisement

তিনি আরও বলেন, ডেঙ্গু রোধে পাড়া-মহল্লায় পরিচ্ছন্নতা অভিযান চলবে। পরিস্থিতি বিবেচনায় বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করবে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)।

ওবায়দুল কাদের বলেন, এডিস মশা মানুষের চেয়ে এমন শক্তিশালী কিছু নয় যে আমরা এর বিরুদ্ধে প্রতিরোধ করতে পারবো না, বিজয়ী হতে পারব না। আমরা ইনশাআল্লাহ বিজয়ী হবো। এ কর্মকাণ্ড নিয়ে প্রশ্ন না করে সাংবাদিক ভাইয়েরা আসুন আমরা একযোগে কাজ করি। অ্যাকশন প্রোগ্রাম একটি কঠিন চ্যালেঞ্জ, এই চ্যালেঞ্জ মোকাবিলায় সবারই দায়িত্ব আছে। আসুন আমরা একযোগে এ কর্মসূচিকে সফল করে তুলি।

তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা বাংলাদেশ আওয়ামী লীগ এডিস মশার বিস্তার রোধের বিষয়টাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। সেটি সফল করার জন্য কাজ করছি। আমরা ভাষণে বিশ্বাস করি না। সারা দেশের সব সিটি কর্পোরেশন, জেলা, উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ড পর্যায়ে তিন দিনব্যাপী এ কর্মসূচি চলবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আজকে বৃষ্টিমুখর পরিবেশর মধ্যেও আমাদের দলের সব নেতা এখানে সমবেত হয়েছেন। আমরা মশক নিধন কর্মসূচি পালন করছি। আমরা এখানে অংশ নিচ্ছি, আমাদের নেতাকর্মীরা ঢাকা সিটির প্রত্যেক ওয়ার্ডে ওয়ার্ডে এ কর্মসূচিতে অংশ নিচ্ছেন।

Advertisement

এ সময় জনগণের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনারা আপনাদের বাসস্থান আপনাদের আশপাশের জায়গাকে পরিষ্কার করুন। ডেঙ্গু মশা যেসব জায়গায় বিস্তার লাভ করতে পারে, সেসব জায়গাকে টার্গেট করে আমাদের এগিয়ে যেতে হবে। পরিচ্ছন্নতা অভিযান শুধু এই নগরী নয়, সারা বাংলাদেশে পরিচালনা করবো। দেশের জনগণকে সঙ্গে নিয়ে আমরা অ্যাকশন প্রোগ্রামে থাকবো।

এ সময় ডেঙ্গু চিকিৎসায় চিকিৎসকদের প্রতি আহ্বান জানিয়ে কাদের বলেন, আমরা চিকিৎসকদের আহ্বান জানাচ্ছি, এটার জন্যে নাম মাত্র ১০০ টাকা নিয়ে আপনারা চিকিৎসা করবেন। অনেক মানুষের পক্ষে ৫০০ টাকা ১০০০ টাকা দিয়ে রক্ত পরীক্ষা করা সম্ভব নয়। তাই আমি ডাক্তারদের আহ্বান জানাবো মানবতার স্বার্থে নামমাত্র পয়সায় কিংবা বিনা পয়সায় চিকিৎসা সেবা দিন।

কর্মসূচি উদ্বোধনকালে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, এনামুল হক শামীম, বাহাউদ্দিন নাছিম, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আব্দুস সবুর, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দি, তথ্য গবেষণা সম্পাদক আফজাল হোসেন, কেন্দ্রীয় কমিটির সদস্য মারুফা আক্তার পপি।

এইউএ/এমএসএইচ/এমকেএইচ/জেআইএম