আন্তর্জাতিক

বন্দুকের লাইসেন্স পেতে লাগাতে হবে ১০টি গাছ

বন্দুক ও গাছের চারার মধ্যে মিল খুঁজে পাওয়া মুশকিল। কিন্তু ভারতের পাঞ্জাব রাজ্যের প্রশাসন এই দুইয়ের মধ্যে সংযোগ ঘটিয়েছে। রাজ্যের ফিরোজিপুরে জেলায় এখন থেকে একটি বন্দুকের লাইসেন্সের জন্য অন্নত ১০টি গাছের চারা রোপণ করতে হবে। শুধু রোপণ করলেই হবে না, চারাগুলোর সঙ্গে সেলফি উঠাতে হবে। তারপর লাইসেন্সের আবেদনপত্রের সঙ্গে ওই সেলফি যুক্ত করতে হবে।

Advertisement

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গত ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালনের সময় এ আদেশ জারি করা হয়। রাজ্যের অসংখ্য মানুষ এই আদেশ মেনে আবেদন করায়, সম্প্রতি তা স্থানীয় গণমাধ্যমের নজর কেড়েছে।

তবে শুধু গাছের চারার সঙ্গে সেলফি তুললেই বন্দুকের লাইসেন্স দিবে না পাঞ্জাব প্রশাসন। লাইসেন্সের আবেদনপত্রের সঙ্গে গাছের চারা লাগানোর সেলফি দিলে প্রাথমিকভাবে আবেদনটি বিবেচনার যোগ্য বলে বিবেচিত হবে।

ফিরোজিপুর জেলার কমিশনার চন্দার গোবিন্দ বলেন, পাঞ্জাবের মানুষ গাড়ি, বন্দুক আর মোবাইল ফোন বলতে পাগল। এবার তাদের গাছের চারা রোপণের জন্য পাগল করতে হবে। দ্রুত রাস্তা বাড়তে থাকায় বিপুল সংখ্যক গাছ কাটা পড়ছে। গাছের চাহিদা মেটাতেই এই উদ্যোগ।

Advertisement

তিনি আরও বলেন, আদেশ জারির পর গাছের চারার সঙ্গে সেলফি তোলা অন্তত একশো আবেদন পড়েছে। গাছের চারা লাগিয়ে সেলফি তুললেই হবে না, আবেদনের এক মাস পরে আবেদনকারীকে আবারও সেলফি তুলে প্রমাণ করতে হবে যে, চারাগুলোর যথাযথ যত্ন নেয়া হচ্ছে।

সরকারি তথ্য অনুযায়ী, বন্দুকের লাইসেন্স সংখ্যার দিক দিয়ে ভারতের তৃতীয় বৃহত্তম রাজ্য পাঞ্জাব। এ রাজ্যে তিন লাখ ৬০ হাজার লাইসেন্সধারী বন্দুক মালিক রয়েছে।

এমএসএইচ/জেআইএম

Advertisement