ক্যাম্পাস

আখতারুজ্জামান-সামাদ-মাকসুদ কামালই থাকছেন উপাচার্য প্যানেলে

ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের বিশেষ অধিবেশন হতে যাচ্ছে বুধবার (৩১ জুলাই)। সিনেটের এ অধিবেশনে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর আর্টিক্যাল ১১ (১) ধারা অনুযায়ী, উপাচার্য নিয়োগের জন্য তিনজনের একটি প্যানেল মনোনয়ন করা হবে। এ প্যানেল থেকে আগামী চার বছরের জন্য উপাচার্য হিসেবে একজনকে দায়িত্ব দেবেন বিশ্ববিদ্যালয় আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

Advertisement

ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর আর্টিক্যাল ২১ (২) ধারায় অর্পিত ক্ষমতাবলে গত সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সিনেটের এ বিশেষ অধিবেশন আহ্বান করেন।

উপাচার্য প্যানেল নিয়ে নীল দলের শিক্ষক ও রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি সিনেট সদস্যদের মধ্যে বিভক্তি থাকায় বিশেষ সিনেট অধিবেশনের আগেই মঙ্গলবার এক সভা করেছে সংগঠনটি।

বৈঠকে পাঁচজনের নামে ভোটাভুটি হয়। তারা হলেন- বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডক্টর নাসরীন আহমাদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর মীজানুর রহমান।

Advertisement

বৈঠকে উপস্থিত কয়েকজন সিনেট সদস্য সূত্রে জানা গেছে, ভোটাভুটিতে বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল উপাচার্য প্যানেলের জন্য নির্বাচিত হন।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিনেট সদস্য জানান, নির্বাচিত তিনজনের নাম বুধবার সিনেটের বিশেষ অধিবেশনে উপাচার্য প্যানেলের জন্য নীল দল থেকে প্রস্তাব করা হবে। যদি অন্য কোনো প্রস্তাবনা না থাকে, তাহলে তারাই উপাচার্য প্যানেলের জন্য সিনেট থেকে নির্বাচিত হবেন। যেখান থেকে একজনকে আগামী চার বছরের জন্য উপাচার্যের দায়িত্ব দেবেন রাষ্ট্রপতি।

ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে আওয়ামীপন্থী নীল দলের শিক্ষক ও রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধিদের। অন্যদিকে বিএনপি-জামায়াতপন্থী সাদা দলের শিক্ষক প্রতিনিধি ও রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নিয়ে মোট সিনেট সদস্য রয়েছেন মাত্র তিনজন। তাই উপাচার্য প্যানেল নির্বাচনে মুখ্য ভূমিকায় থাকবে নীল দল।

এমএইচ/জেডএ/জেআইএম

Advertisement