আন্তর্জাতিক

তেহরানের সাবেক মেয়রের মৃত্যুদণ্ড

ইরানের রাজধানী শহর তেহরানের সাবেক মেয়র এবং সংস্কারপন্থী রাজনীতিবিদ হিসেবে পরিচিত মোহাম্মদ আলী নাজাফিকে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির আদালত। তারা বিরুদ্ধে অভিযোগ, তিনি নিজের স্ত্রীকে হত্যা করেছেন। প্রেস টিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

Advertisement

মঙ্গলবার ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেন ইসমাইলি এক সংবাদ সম্মেলনে বলেন, নাজাফির বিরুদ্ধে ওঠা তিনটি অভিযোগের মধ্যে দুটির সঙ্গে তার সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়ায় তাকে এ দণ্ড দিয়েছেন আদালত। একটি পূর্বপরিকল্পিত হত্যাকাণ্ড অপরটি অবৈধ আগ্নেয়াস্ত্র।

বিচার বিভাগের ওই মুখপাত্র আরও জানান, পূর্বপরিকল্পিত হত্যাকাণ্ডের সঙ্গে তার জড়িত থাকার বিষয়টি প্রমাণিত হওয়ায় হত্যার শিকার নারীর পরিবারের করা আপিলের ভিত্তিতে তাকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়া অবৈধ আগ্নেয়াস্ত্র রাখার দায়ে আরও দুবছরের কারাদণ্ড দেয়া হয়েছে তাকে।

তবে এই রায় চূড়ান্ত নয়। রায়ের বিরুদ্ধে আদালেত আপিল করতে পারবে আসামী নাজাফি। গত ২৮ মে নাজিফ এক জবানবন্দিতে জানান, তিনি তার দ্বিতীয় স্ত্রী মিতরা ওস্তাদকে তেহরানে তাদের নিজ বাসভবনে গুলি করে হত্যা করেছেন।

Advertisement

বুকে গুলিবিদ্ধ অবস্থায় মিতরা ওস্তাদের মরদেহ উদ্ধার করা হয়। যখন পুলিশ এবং সাংবাদিক ঘটনাস্থলে উপস্থিত হয় তখন তার ১৩ বছর বয়সী ছেলে সেখানে উপস্থিত ছিল।

নাজাফি ২০১৭ সালের আগস্টে তেহোনের মেয়র নির্বাচিত হন। তবে শারীরিক অসুস্থতার কারণে ২০১৮ সালের এপ্রিলে পদত্যাগ করেন তিনি। পদত্যাগ করার পরপরই তার দ্বিতীয় স্ত্রী ইনস্টাগ্রামে এক পোস্টের মাধ্যমে তাদের বিয়ের কথা জানান। এ সময় প্রথম স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ হয়নি তার।

এসএ/জেআইএম

Advertisement