আন্তর্জাতিক

আমিরাতের সঙ্গে আলোচনায় বসছে ইরান

সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সমুদ্র নিরাপত্তা ইস্যুতে ফের আলোচনা শুরু করছে ইরান। পারস্য উপসাগরে পশ্চিমাদের সঙ্গে তেহরানের চলমান উত্তেজনার মধ্যে মঙ্গলবার আমিরাতের কর্মকর্তাদের সঙ্গে ইরানের এই বৈঠক শুরু হবে।

Advertisement

ইরানের সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১৩ সাল থেকে বন্ধ থাকার পর পনুরায় আমিরাত-ইরানের বৈঠক শুরু হচ্ছে। বার্তা সংস্থা রয়টার্স বলছে, আমিরাত তাদের সুনাম রক্ষার জন্য বিশ্ব ব্যবসায়ের এই গুরুত্বপূর্ণ কেন্দ্রটি শান্ত রাখতে সবরকম সহায়তা করতে চায়।

ইরানের আধা সরকারি বার্তা সংস্থা ইসনা এক প্রতিবেদনে বলছে, ‘মঙ্গলবার রাজধানী তেহরানে সফফররত সংযুক্ত আরব আমিরাত কোস্ট গার্ডের সাত সদস্যের একটি প্রতিনিধি দল এবং ইরানের কর্মকর্তাদের মধ্যে ষষ্ঠবারের মতো বৈঠক শুরু হবে।’

কোনো সূত্রের উদ্ধৃতি না দিয়ে ইসনা জানিয়েছে, সংযুক্ত সীমানা, দুই দেশের নাগরিকদের ভ্রমণ, অবৈধ অনুপ্রবেশ এবং সমুদ্র সংযোগ নিয়েই মূলত আলোচনা হবে। তবে রয়টার্স সংযুক্ত আরব আমিরাতের কর্মকর্তাদের সঙ্গে তাৎক্ষনিক যোগাযোগ করলে তারা এ বিষয়ে কোনো মন্তব্য কিংবা প্রতিক্রিয়া জানায়নি।

Advertisement

গত মে মাসে আমিরাত উপকূলে সৌদি ট্যাংকার এবং অন্যান্য জাহাজে হামলার পর যুক্তরাষ্ট্র, ইরান এবং উপসাগরীয় আরব দেশগুলোর মধ্যে উত্তেজনা বেড়েছে। ওয়াশিংটন এবং সৌদি আরব এসব হামলার জন্য ইরানকে দায়ী করলেও তেহরান তা অস্বীকার করে পাল্টা হুশিয়ারি দিচ্ছে।

সংযুক্ত আরব আমিরাত ওই হামলার তীব্র প্রতিক্রিয়া জানানো ছাড়াও ইয়েমেন তাদের সামরিক উপস্থিতি বাড়িয়েছে। ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে প্রতিনিয়ত হামলা চালাচ্ছে। ইরান বলছে, তারা তাদের আঞ্চলিক প্রতিপক্ষ সৌদি আরব ও আমিরাতের সঙ্গে সম্পর্ক জোরদার করতে চায়।

এসএ/জেআইএম

Advertisement