খেলাধুলা

কোচ সুজনের দোষ দেখছেন না অধিনায়ক তামিম

দলের সঙ্গে নেই নিয়মিত অধিনায়ক, সহ-অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও সাকিব আল হাসান। সফরে যাওয়ার আগে ছাটাই করে দেয়া হয় প্রধান কোচ স্টিভ রোডসকেও। ফলে বিশ্বকাপ ব্যর্থতা ভোলার মিশনে শ্রীলঙ্কা যাওয়ার আগেই, ছন্নছাড়া অবস্থায় পড়ে যায় বাংলাদেশ দল।

Advertisement

যার ছাপ পড়ছে খেলার মাঠেও। ভারপ্রাপ্ত অধিনায়ক তামিম ইকবাল এবং অন্তর্বর্তীকালীন কোচ খালেদ মাহমুদ সুজনের অধীনে, শ্রীলঙ্কার মাটিতে যাচ্ছেতাই পারফর্ম করছে টিম বাংলাদেশ। ব্যাটিং, বোলিং বা ফিল্ডিং- তিন বিভাগেই দল হিসেবে চরম ব্যর্থ বাংলাদেশ।

এরই মধ্যে প্রথম দুই ম্যাচ হেরে খোয়াতে হয়েছে সিরিজ। বুধবার শেষ ম্যাচেও হেরে গেলে প্রায় ১২ বছর পর শ্রীলঙ্কার মাটিতে হোয়াইটওয়াশ হবে বাংলাদেশ। সে ম্যাচের আগে আজ ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে চলতি সিরিজে ব্যর্থতার দায় কোচ সুজনকে দিতে রাজি হননি অধিনায়ক তামিম।

তার মতে খালেদ মাহমুদ সুজন সাফল্য পাওয়ার জন্য সবকিছুই করছেন। তামিম বলেন, ‘এমন (সব দোষ কোচের) কিছু নয়। আমাদের বর্তমান যে কোচ আছেন তিনি আসলেই তার সেরাটা চেষ্টা করেছেন। তিনি গতানুগতিকের বাইরেও অনেক কিছু করার চেষ্টা করেছেন। সাফল্য পেতে যা যা সম্ভব সবই করেছেন।’

Advertisement

এসময় দলের ব্যর্থতার দায় কোচের নয় জানিয়ে তামিম আরও বলেন, ‘যখন আমরা ভালো খেলছি না তখন তার দায় কোচের ওপর দেওয়া ঠিক না। আমরা যখন ভালো করছি না তখন কোচকে দায় দেওয়ার মানে হয় না।’

‘আমার ধারণা কোচ তার সেরাটাই দিয়েছেন, আমাদের জন্য সেরা ব্যবস্থাই করেছেন। সব খেলোয়াড়কে প্রস্তুত হওয়ার সবটুকু সুযোগই তিনি দিয়েছেন। সর্বোচ্চই দিয়েছেন, সম্ভাব্য সেরাটুকুই। তাঁকে দায় দেওয়া ঠিক হবে না। বরং যে এগারোজন আমরা মাঠে ছিলাম তারা নিজেদের কাজটা করতে পারিনি বলেই হেরেছি’- বলেন তামিম।

এসএএস/জেআইএম

Advertisement