জাতীয়

বিমান বাহিনীর ঘাঁটি বাশারে ডেঙ্গু নির্মূল অভিযান শুরু

বাংলাদেশ বিমান বাহিনীর ঢাকায় ঘাঁটি বাশার এলাকায় ডেঙ্গু নির্মূল অভিযান শুরু হয়েছে।

Advertisement

মঙ্গলবার ডেঙ্গু নির্মূল অভিযান-২০১৯ এর উদ্বোধন করেন বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ডেঙ্গু রোগ যাতে আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেতে না পারে, সে লক্ষ্যে বাংলাদেশ বিমান বাহিনীর সামরিক ও অসামরিক সদস্য এবং তাদের পরিবারবর্গের প্রয়োজনীয় প্রতিরোধমূলক সচেতনতা বৃদ্ধিসহ বিমান বাহিনী ও তার আশপাশের এলাকায় ডেঙ্গু প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে এ অভিযান পরিচালনা করা হচ্ছে।

Advertisement

সারাদেশে ডেঙ্গু নির্মূল করার লক্ষ্যে একযোগে এডিস মশার প্রজননস্থল শনাক্ত ও ধ্বংস করার কার্যক্রমের সঙ্গে সমন্বয় রেখে বাংলাদেশ বিমান বাহিনী ডেঙ্গু নির্মূল অভিযান কার্যক্রম শুরু করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিমান বাহিনী প্রধান বলেন, ডেঙ্গুর প্রকোপ থেকে বাঁচার জন্য প্রতিরোধই সবচেয়ে উত্তম উপায়। ডেঙ্গু প্রতিরোধের মূল মন্ত্রই হলো ব্যক্তিগত সতর্কতা এবং এডিস মশা নিধন বা নির্মূল করা।

বিমান বাহিনী প্রধান সবাইকে সচেতন করার পাশাপাশি অফিস আদালত ও বাসস্থানের আঙিনা ও ছাদে জমে থাকা পানি পরিষ্কার করা এবং যেসব বস্তুতে এসব পানি জমে যেমন- পরিত্যক্ত প্লাস্টিকের বোতল, ডাবের খোসা, টায়ার, প্লাস্টিকের প্যাকেট ইত্যাদি পরিষ্কারের ওপর গুরুত্বারোপ করেন। আজকের এ অনুষ্ঠানের মাধ্যমে চলমান ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রম আরও বেগবান হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বিমান বাহিনীর পিএসওরা, অন্যান্য উচ্চ পদস্থ কর্মকর্তা, বিমানসেনা ও অসামরিক সদস্য ডেঙ্গু নির্মূল অভিযানে অংশগ্রহণ করেন । একই দিনে বাংলাদেশ বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতির (বাফওয়া) সভানেত্রী ইয়াসমিন জামান (বিমান বাহিনী প্রধানের পত্নী) তেজগাঁওয়ে বিমান বাহিনীর ঈগল হলে ভিন্ন একটি অনুষ্ঠানের মাধ্যমে ডেঙ্গু নির্মূল অভিযান-২০১৯ এর উদ্বোধন করেন এবং উপস্থিত সবার উদ্দেশ্যে ডেঙ্গু প্রতিরোধকল্পে সচেতনতামূলক বক্তব্য দেন।

Advertisement

তিনি বলেন, ডেঙ্গু যেহেতু আমাদের বসতবাড়ি ও এর আশপাশে এডিস মশার মাধ্যমে বিস্তার লাভ করে, তাই এর প্রতিরোধে গৃহিণীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।

বাংলাদেশ বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতি ডেঙ্গু প্রতিরোধ এবং প্রতিকার সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে চিকিৎসা কর্মকর্তা কর্তৃক সচেতনতামূলক বক্তব্য প্রদান, ডেঙ্গু প্রতিরোধে র‌্যালি এবং পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচি পালন করছে।

এমইউ/জেডএ/পিআর