আন্তর্জাতিক

ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে বালুর বাঁধ দিচ্ছে ইসরায়েল

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা ও ইসরায়েলের সীমান্ত বেড়ার কাছে বালুর বাঁধ নির্মাণ করছে ইসরায়েলের সাউদার্ন কমান্ড ইঞ্জিনিয়ারিং ইউনিট।

Advertisement

ইসরায়েলের একটি ওয়েবসাইটের বরাত দিয়ে আরবি ভাষার বার্তা সংস্থা মা’ন বলেছে, গাজার ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের ক্ষেপণাস্ত্র ঠেকাতেই মূলত তেল আবিব এ বালুর বাঁধ দিচ্ছে। ওই এলাকায় ইসরায়েলি সেনাবাহিনীর তৎপরতা সম্পর্কে যাতে হামাস বা কোনো প্রতিরোধকামী সংগঠন কোনো তথ্য নিতে না পারে সেজন্য ইসরায়েল এ পদক্ষেপ নিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের একজন সাংবাদিক সোমবার এক টুইটার পোস্টে বলেছেন, গাজা থেকে অধিকৃত ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলার জবাব হিসেবে এই বাঁধ তৈরি করা হচ্ছে। এমন বাধ নির্মিত হলে হামাস ক্ষেপণাস্ত্র ছুঁড়তে পারবে না বলে ওই সাংবাদিক দাবি করেন। তবে কীভাবে বালুর বাঁধের সাহায্যে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ঠেকানো সম্ভব হবে তার কোনো ব্যাখ্যা দেননি কেউ।

গত মে মাসে ইসরায়েল গাজার ওপর সর্বশেষ যে আগ্রাসন চালিয়েছিল তাতে হামাস ব্যাপকভাবে ক্ষেপণাস্ত্র ছুঁড়ে জবাব দেয়। ইসরায়েলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম দিয়েও হামাসের ক্ষেপণাস্ত্র ঠেকাতে অনেকটা ব্যর্থ হয়ে ইসরায়েল দ্রুত মধ্যস্থতাকারীর মাধ্যমে যুদ্ধবিরতির প্রস্তাব দেয়।

Advertisement

সম্প্রতি হামাস প্রধান ইসমাইল হানিয়া বলেছেন, তাদের হাতে এখন এমন ক্ষেপণাস্ত্র রয়েছে; যা দিয়ে ইসরায়েলের সব জায়গায় হামলা করা সম্ভব। পার্সট্যুডে।

এসআইএস/এমকেএইচ