শিক্ষা

ডেঙ্গু ও ছেলেধরার গুজব বিষয়ে শিক্ষা বোর্ডের নির্দেশনা

সড়ক দুর্ঘটনা, ডেঙ্গু জ্বর ও ছেলেধরা গুজব-সংক্রান্ত বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করার অনুরোধ জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। সোমবার (২৯ জুলাই) ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের সম্মতিক্রমে বিদ্যালয় পরিদর্শক মোহাম্মদ আবুল মনছুর ভূঞা স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

Advertisement

নির্দেশনায় বলা হয়, ঢাকা শিক্ষা বোর্ডের আওতাভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা সড়ক দুর্ঘটনার শিকার, ডেঙ্গু জ্বর ও ছেলেধরার গুজবে আক্রান্ত হচ্ছে। এতে সমাজে নেতিবাচক প্রভাব পড়ছে। এ সংক্রান্ত বিষয়ে সচেতনতা ও প্রতিরোধ গড়তে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক প্রতিরোধ কার্যকর ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। শিক্ষা বোর্ড থেকে এ বিষয়ে সবাইকে সচেতন করার অনুরোধ জানানো হয়েছে।

গত ২৫ জুলাই শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসেন স্বাক্ষরিত একই বিষয়ে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের প্রতি একটি নির্দেশনা জারি করা হয়। সেখানে উল্লেখ করা হয়, শিক্ষাপ্রতিষ্ঠানের সম্মুখের রাস্তা পার হতে গিয়ে শিক্ষার্থীরা সড়ক দুর্ঘটনার সম্মুখীন হচ্ছে। এ ধরনের দুর্ঘটনা রোধকল্পে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরুর আগে এবং ছুটি হওয়ার পর শিক্ষার্থীদের নিরাপদে রাস্তা পারাপারের বিষয়ে পরামর্শ দেওয়া হবে। প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে এ দায়িত্ব পালন করতে হবে।

এছাড়া ডেঙ্গু সচেতনা ও ছেলেধরা গুজব প্রতিরোধের প্ল্যাকার্ড, পোস্টার বিলিসহ বিভিন্ন ধরনের সচেতনতামূলক কর্মসূচি পালনের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

Advertisement

এমএইচএম/আরএস/জেআইএম