ক্যাম্পাস

অস্ত্র নয়, বুদ্ধিভিত্তিক রাজনীতি করবে চবি ছাত্রলীগ

সংঘাত, সংঘর্ষ আর অস্ত্র- এসব নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ছাত্রলীগ সংবাদের শিরোনাম হয়েছে বহুবার। এবার সেই দুর্নাম ঘোচাতে অস্ত্র ও রামদার রাজনীতি নিষিদ্ধ করে বুদ্ধি ও শিক্ষাভিত্তিক রাজনীতির পথে হাঁটার ঘোষণা দিয়েছে সংগঠনের নবগঠিত কমিটি।

Advertisement

শুধু তাই নয়, ছাত্রলীগের কেউ অস্ত্র নিয়ে বের হলে তাকে গ্রেফতার করতেও আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানানো হয়েছে।

সোমবার বিকেলে চবি সাংবাদিক সমিতির (চবিসাস) সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় এসব কথা জানান সভাপতি রেজাউল হক রুবেল ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপু।

চবিসাস কার্যালয়ে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন সভাপতি আবদুল্লাহ আল ফয়সাল। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক জোবায়ের চৌধুরী।

Advertisement

এ সময় চবি ছাত্রলীগ সভাপতি রেজাউল হক রুবেল বলেন, আমরা দায়িত্ব পেয়ে বেশকিছু পরিকল্পনা নিয়েছি। সংগঠনকে গতিশীল করতে শিগগিরই হল, অনুষদ, বিভাগ কমিটি গঠন করব। অন্যায়ের সঙ্গে আমরা কখনোই থাকব না। ছাত্রলীগকে কেউ হাতিয়ার হিসেবে ব্যবহার করবে এমনটাও হতে দেয়া হবে না। ইতিবাচক ও সাধারণ শিক্ষার্থীদের অধিকার আদায়েই কাজ করে যাব আমরা। আর চাকসু নিয়েও দ্রুত কর্মসূচি আসছে৷

হল, অনুষদ ও পূর্ণাঙ্গ কমিটিতে মেধাবীরা স্থান পাবে জানিয়ে চবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপু বলেন, রাজনীতির মাঠে দীর্ঘদিন সক্রিয়, কর্মী পর্যায়ে সু-সম্পর্ক, সাংগঠনিক দক্ষতা ও অতীতের রেকর্ড ভালো- এসব কিছু বিবেচনা করেই কমিটিতে স্থান দেয়া হবে। একই সঙ্গে অনুপ্রবেশ ঠেকাতে পদ প্রত্যাশীদের নিজ এলাকার স্থানীয় আওয়ামী লীগের প্রতিনিধি ও ছাত্রলীগের প্রত্যায়ন পত্র নেয়া হবে।

চাকসু নির্বাচনের বিষয়ে তিনি বলেন, আমরা সবসময়ই নির্বাচন চাই, পরিবেশ তৈরি করে আমরা এর জন্য আন্দোলন করব। পাশাপাশি ছাত্রলীগের নেতাকর্মীদের নিয়মিত ক্লাস পরীক্ষা দিতেও নির্দেশনা দেয়া হচ্ছে৷ যাতে চাকসু নির্বাচনের সময় কেউ বলতে না পারে ছাত্রলীগ মেধাবীদের সংগঠন নয়।

এর আগে দুপুরে বিশ্ববিদ্যালয়ের আবসিক হলগুলোতে ডেঙ্গু প্রতিরোধে মশক নিধন কার্যক্রমের উদ্যোগ নেয় ছাত্রলীগ৷ সপ্তাহব্যাপী এ কার্যক্রম উদ্বোধন করেন চবি উপাচার্য (রুটিন দায়িত্ব) অধ্যাপক ড. শিরীণ আখতার।

Advertisement

এ এফ রহমান ও আলাওল হলে শুরু হওয়া কার্যক্রমে উপস্থিত ছিলেন চবি ছাত্রলীগ সভাপতি রেজাউল হক রুবেল ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপু। এ সময় ছাত্রলীগের কর্মীসহ সাধারণ শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন।

আবদুল্লাহ রাকীব/এমএমজেড/এমএস