আন্তর্জাতিক

সুদানে জনসম্মুখে পাঁচ শিক্ষার্থীকে গুলি করে হত্যা

সুদানের উত্তর কোরদোফান অঞ্চলে বিক্ষোভ চলাকালীন চার স্কুল শিক্ষার্থীসহ পাঁচজনকে প্রকাশ্যে গুলি করে হত্যা করেছে দেশটির আধা সামরিক বাহিনী। সোমবার এই ঘটনা ঘটে। দেশটির অ্যাক্টিভিস্টদের সঙ্গে যুক্ত ডক্টরস কমিটির বরাতে এই তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই।

Advertisement

ডক্টরস কমিটি এক বিবৃতির মাধ্যমে জানিয়েছে, দেশটির আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্স প্রকাশ্যে ওই স্কুল শিক্ষার্থীদের স্নাইপার (আগ্নেয়াস্ত্র) দিয়ে গুলি করে হত্যা করে। প্রাদেশিক রাজধানী এল ওবেইদে মাধ্যমিক পর্যায়ের ওই শিক্ষার্থরা বিক্ষোভ করছিল।

বিবৃতিতে আরও জানানো হয়েছে, আধাসামরিক বাহিনীর ওই হামলায় পাঁচ শিক্ষার্থী নিহত ছাড়াও আরও তিনজন গুরুতরভাবে জখম হয়েছেন। সোমবার সকালে রাজধানী শহরের প্রধান মার্কেটের সামনে ওই স্কুল শিক্ষার্থীরা বিক্ষোভ করছিল।

আরও পড়ুন> বেয়ার গ্রিলসের সঙ্গে মোদির দুঃসাহসী অভিযান

Advertisement

ঘটনার পরপরই ফেসবুকে সরাসরি ঘটনাস্থলের পরিস্থিতি সম্প্রচারিত হয়। তাতে দেখা গেছে, বিক্ষোভকারীরা নিহত স্কুল শিক্ষার্থীদের মরদেহ কাঁধে করে তাদের পরিবারের কাছে পৌঁছানোর জন্য নিয়ে যাচ্ছে। শত শত মানুষ তাদের নামাজে জানাযায় অংশগ্রহণ করে।

ডক্টরস কমিটির দেয়া হিসাব অনুযায়ী, বর্তমানে পদচ্যুত দেশটির স্বৈরশাসক ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করতে ২০১৮ সালের ডিসেম্বরে শুরু হওয়া বিক্ষোভে এখন পর্যন্ত অন্তত ২৫০ জন বিক্ষোভকারীকে হত্যা করেছে দেশটির সশস্ত্র বাহিনী।

এসএ/এমকেএইচ

Advertisement