খেলাধুলা

রবি শাস্ত্রিই থাকছেন ভারতের কোচ!

বিশ্বকাপের পরই ভারতীয় ক্রিকেট দলের কোচিং স্টাফদের চুক্তির মেয়াদ শেষ। তবে পুরনোদের সঙ্গে চুক্তি নবায়ন না করে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) নতুন কোচ নিয়োগ দেয়ার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে। তবে পুরনোদের অটোমেটিক প্রার্থী হিসেবে গণ্য করে নেয়া হয়। অর্থ্যাৎ রবি শাস্ত্রীরা আবেদন না করলেও চলতো।

Advertisement

শেষ পর্যন্ত ভারতীয় ক্রিকেট দলের জন্য কোচ নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। বিজ্ঞাপন দিয়ে আবেদন গ্রহণ করা হয়েছে। এবং কপিল দেবের নেতৃত্বে তিন সদস্যের নতুন এডভাইজরি কমিটি কোচ পদে আবেদন করা প্রার্থীদের বায়োডাটা যাছাই-বাছাই শুরু করে দিয়েছেন।

তবে কপিল দেব, আংশুমান গায়কোয়াড় এবং শান্তা রঙ্গস্বামীকে নিয়ে গড়া এডভাইজরি কমিটি বর্তমান কোচ (চুক্তির মেয়াদ শেষ হয়ে গেছে ইতিমধ্যেই) রবি শাস্ত্রির পারফরম্যান্সে বেশ খুশি এবং সামনের সময়গুলোতে তাকেই কোচ হিসেবে রেখে দেয়ার পক্ষে। অন্তত ওয়েস্ট ইন্ডিজ সিরিজে রবি শাস্ত্রির ওপরই দায়িত্ব ছেড়ে দেয়ার পক্ষে কপিল দেবরা।

এডভাইজরি কমিটির অন্যতম সদস্য, আংশুমান গায়কোয়াড় পরিষ্কার জানিয়ে দিয়েছেন, বর্তমান হেড কোচ রবি শাস্ত্রির পারফরম্যান্সে তিনি খুশি। গালফ নিউজকে কপিল দেব জানিয়ে দেন, বিশ্বকাপের পারফরম্যান্সে তারা বেশ খুশি। তিনি বলেন, ‘বিশ্বকাপে যে দুর্দান্ত পারফরম্যান্স দল করেছে, তাতে আমি বেশ খুশি। এতটা আক্রমণাত্মক আমি আশা করিনি। দুটি ম্যাচে কিছুটা আপ-ডাউন হয়েছে। তবে তাদের জন্য গর্ববোধ হচ্ছে। দুর্দান্ত পারফরম্যান্স করেছে তারা।’

Advertisement

বিশ্বকাপের পরেই চুক্তির মেয়াদ শেষ হয়ে গেলেও শাস্ত্রিসহ বাকি কোচিং স্টাফের মেয়াদ ৪৫ দিন বাড়ানো হয়েছে। অর্থাৎ, ওয়েস্ট ইন্ডিজ সফর পর্যন্ত দায়িত্বে থাকছেন শাস্ত্রিরা। এরপর কপিল দেব, গায়কোয়াড় এবং শান্তা রঙ্গস্বামিদের অ্যাডহক প্যানেল নতুন কোচ এবং তার সহকারীদের বেছে নেবেন।

এর আগে গায়কোয়াড় কিংবা কপিল দেবরা যে ইঙ্গিত দিয়েছেন, তাতে শাস্ত্রির দায়িত্বে বহাল থাকা নিয়ে অনেকেই আশাবাদি হচ্ছেন। ভারতীয় দলের সাবেক ওপেনার গায়কোয়াড় মনে করছেন, ভারতের হেড কোচের জায়গা নিয়ে আর পরীক্ষা-নিরীক্ষা করার কোনও মানে হয় না।

ভারতীয় মিডিয়াকে গায়কোয়াড় বলেছেন, ‘শুধু যদি ম্যাচের ফল দেখেন, তা হলে বলতেই হবে রবি শাস্ত্রি যথেষ্ট ভাল কাজ করেছে।’ তবে তিনি মনে করেন, বাকি কোচিং স্টাফ এবং সাপোর্ট স্টাফের জায়গায় বদল হতেই পারে। গায়কোয়াড় বলেন, ‘আমার মনে হয় রবির (শাস্ত্রি) জায়গা ছাড়া বাকি কোচিং এবং সাপোর্ট স্টাফের জায়গা নিয়ে আলোচনা হতে পারে। এবার দেখতে হবে, কারা আবেদন করেছে, তাদের যোগ্যতা কি, ভারতীয় ক্রিকেট বোর্ডের শর্তাবলী পূরণ করতে পারছে কি না, ইত্যাদি।’

আইএইচএস/জেআইএম

Advertisement