লাইফস্টাইল

বর্ষায় ওজন নিয়ন্ত্রণের ৫ উপায়

বর্ষা মানেই ভোজনবিলাসী হয়ে ওঠা। দুপুরে জমিয়ে ভুনা খিচুড়ি, সন্ধ্যায় চায়ের সঙ্গে মুখরোচক সব নাস্তা। আর তাতে আপনার ওজনও বাড়তে থাকে তড়তড়িয়ে। ভাজাভুজি বেশি খাওয়ায় এবং বর্ষায় ভাইরাস-ব্যাকটিরিয়ার প্রকোপ বেশি হওয়ায় আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। তাই জেনে নিন বর্ষাকালে ওজন নিয়ন্ত্রণে রাখার পাঁচটি উপায়-

Advertisement

বর্ষায় যতই ভাজাপোড়া খাওয়ার ইচ্ছে বেড়ে যাক না কেন, পাকোড়া বা সিঙারা থেকে দূরে থাকুন। তার বদলে বেছে নিন রোস্টেড কর্ন, বাদাম, ছোলা চাটের মতো মুখরোচক অথচ স্বাস্থ্যকর স্ন্যাকস।

আমাদের উচিত সব রকম মৌসুমী ফলমূল খেতে অভ্যস্ত থাকা। বর্ষায় জাম, পিচ, চেরি, নাসপাতি বেশ করে খান। এসব ফলে ফাইবার থাকায় হজম ক্ষমতা বাড়বে এবং ওজন কমবে।

স্যুপ খাওয়ার আদর্শ সময় হলো বর্ষাকাল। শাক-সবজি দিয়ে পছন্দমতো স্যুপ বানিয়ে নিন। খাদ্যগুণে ঠাসা এক বাটি স্যুপ আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। শরীরে পানির ভারসাম্য বজায় রাখে স্যুপ।

Advertisement

আদা চা ওজন কমাতে ব্যাপক সাহায্য করে। এর মধ্যে গোলমরিচ, লবঙ্গও যোগ করে নিতে পারেন। দুধ ও চিনি ছাড়া চা খেলে তা আপনার ওজন কমাতে সাহায্য করবে।

বর্ষাকালে আমাদের গরমের সময়ের মতো ঘন ঘন পানি তৃষ্ণা পায় না। তাই বলে পানি পানের পরিমাণ কমালে চলবে না। শরীরকে আর্দ্র রাখতেই হবে। জানেন নিশ্চয়ই, পানি কম পান করলেও ওজন বাড়তে পারে

এইচএন/পিআর

Advertisement