আন্তর্জাতিক

আবারও শিশু হত্যার কালো তালিকায় সৌদি-ইসরায়েল

দারিদ্রপীড়িত ইয়েমেনে বর্বর সামরিক আগ্রাসন চালানোর জন্য সৌদি আরব ও এর মিত্রদেরকে টানা তৃতীয় বছরের মতো শিশু হত্যাকারী দেশ হিসেবে কালো তালিকাভুক্ত করেছে জাতিসংঘ। একই সঙ্গে এ তালিকায় ঠাঁই পেয়েছে ইসরায়েল। খবর পার্স ট্যুডে।

Advertisement

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের পক্ষ থেকে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে সৌদি আরব ইয়েমেনে আগ্রাসনে চালিয়ে ৭২৯ শিশুকে হত্যা অথবা আহত করেছে। ওই প্রতিবেদন অনুযায়ী, ২০১৮ সালে ইয়েমেনে সৌদি জোটের সরাসরি হামলায় ৭২৯ শিশু হতাহত হয়েছে যা ওই বছরে মোট শিশু হতাহতের অর্ধেক। যুদ্ধের কারণে সৃষ্ট দুর্ভিক্ষ ও অপুষ্টিতে ভুগে ইয়েমেনে প্রতি বছর শত শত শিশু মারা যাচ্ছে।

এদিকে, শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পেশ করা এ প্রতিবেদন থেকে জানা গেছে, ২০১৮ সালে ফিলিস্তিনি শিশু হত্যার জন্য ইসরায়েলকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। গত বছর ইসরায়েল ৫৯ ফিলিস্তিনি শিশুকে হত্যা করেছে। এর মধ্যে ইসরায়েলি সেনাদের হাতে মারা গেছে ৫৬ শিশু।

ফিলিস্তিনি শিশুদের ওপর এই বাড়তি সেনাশক্তির ব্যবহার ঠেকাতে কার্যকর ও প্রতিরোধমূলক পদক্ষেপ নিতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছেন গুতেরেস। এই প্রতিবেদন যেন প্রকাশ না হয় সেজন্য জাতিসংঘে নিযুক্ত সৌদি ও ইসরায়েলি রাষ্ট্রদূত আগে থেকেই চেষ্টা চালিয়েছেন। কিন্তু তাদের প্রচেষ্টা ব্যর্থ করে এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

Advertisement

টিটিএন/এমকেএইচ