আন্তর্জাতিক

গরু অক্সিজেন দেয়, মন্তব্য বিজেপি নেতার

বিজ্ঞান বলে, আমরা প্রাণিরা অক্সিজেন গ্রহণ করি আর কার্বন-ডাই-অক্সাইড ত্যাগ করি। পক্ষান্তরে গাছপালা কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করে আর অক্সিজেন ত্যাগ করে। তবে ভারতের এক বিজেপি নেতা বললেন অন্য কথা। গরু অক্সিজেন দেয় বলে মন্তব্য করেছেন তিনি।

Advertisement

ত্রিবেন্দ্র সিং রাওয়াত নামের ওই বিজেপি নেতা ভারতের উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী। সম্প্রতি এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

ভারতের একটি সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, উত্তরাখণ্ডের দেরাদুনের একটি অনুষ্ঠানে অতিথি হিসেবে গিয়েছিলেন ত্রিবেন্দ্র সিং রাওয়াত। সেখানে তিনি বলেন, ‘গরু যেমন অক্সিজেন গ্রহণ করে, তেমনই অক্সিজেন ছাড়েও। আমাদের বাঁচার রসদ দেয় বলেই তাকে মায়ের স্থান দেয়া হয়েছে।’ তিনি আরও বলেন, গোটা শরীরের জন্য গোবর ও গোমূত্র খুবই উপকারী। হার্ট-কিডনির রোগ নিরাময়ে তা সাহায্য করে। গরুর কাছাকাছি থাকলে টিবি রোগ সেরে যায়।

মুখ্যমন্ত্রীর দাবি, বিজ্ঞানীরাও নাকি তার এই মতবাদকে প্রশংসাপত্রের মাধ্যমে স্বীকৃতি দিয়েছে। তার বিতর্কিত এ মন্তব্য সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় বয়ে যায়।

Advertisement

তবে এই প্রথম নয়, গরুকে নিয়ে মন্তব্য করে আগেও বিতর্কে জড়িয়েছেন ভোপালের বিজেপি সাংসদ সাধ্বী প্রজ্ঞা। নির্বাচনী প্রচারণাকালে তিনি বলেন, ‘আমি নিজে স্তন ক্যান্সারে আক্রান্ত ছিলাম। গোমূত্র পান করে আর পঞ্চগব্য (গোবর, গোমূত্র ও দুধ থেকে প্রস্তুতকৃত এক ধরনের খাবার) গ্রহণ করে নিজেকে সারিয়ে তুলেছি। এটা সত্যিই কার্যকরী এবং আমি নিজেই তার উদাহরণ।’

তিনি দাবি করেন, শুধু গাভীর গায়ে হাত বুলিয়ে দিলেই ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ করা যায়। তিনি আরও বলেন, ‘যদি আপনি গাভীর পেছন থেকে গলার দিকে হাত বুলিয়ে দেন, তাহলে গোমাতা খুশি হন। আর এটা নিয়মিত করতে থাকলে আপনার ব্লাড প্রেসারও নিয়ন্ত্রণে থাকবে।’

এসআর/এমকেএইচ

Advertisement