আন্তর্জাতিক

ব্রাজিলে আটকা পড়েছে ইরানি জাহাজ

ইরানের দু’টি জাহাজে জ্বালানি সরবরাহ কররছে না ব্রাজিল। এর বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে তেহরান বলেছে, জ্বালানি না দিলে ব্রাজিলকে এর পরিণতি ভোগ করতে হবে। তেহরান বলছে, ব্রাজিল থেকে বছরে যে ২০০ কোটি ডলার পণ্য আমদানি করা হয় তা বাতিল করা হবে। খবর পার্স ট্যুডে।

Advertisement

ব্রাজিলের পেট্রোব্রাস তেল কোম্পানি ইরানি ওই জাহাজ দু’টিতে তেল সরবরাহ করতে অস্বীকৃতি জানিয়েছে। ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ির বোলসোনারো গত শুক্রবার বলেছেন, ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বাড়ানোর বিষয়ে স্থানীয় কোম্পানিগুলোকে সতর্ক করেছে সরকার।

তিনি যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার জন্য কাজ করছেন। আটকা পড়া জাহাজ দু’টির একটিতে রয়েছে খাদ্যশস্য। জ্বালানি সরবরাহ না করার কারণে এটি দেশে ফিরতে পারছে না। ব্রাজিল থেকে খাদ্যশস্য আমদানির ক্ষেত্রে অন্যতম প্রধান দেশ হচ্ছে ইরান। ইরানি জাহাজকে জ্বালানি সরবরাহ করার বিষয়ে জটিলতা তৈরির কারণে এর মধ্যেই দেশটির কোনো কোনো কোম্পানি উদ্বিগ্ন হয়ে পড়েছে। তারা মনে করছে, এতে ইরানের সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে বড় রকমের প্রভাব পড়বে।

বুধবার ইরানি রাষ্ট্রদূত সাইয়্যেদ আলী সকিয়ান ব্রাজিলের সরকারি কর্মকর্তাদেরকে বলেছেন, যদি জাহাজে তেল সরবরাহ করা না হয় তাহলে তেহরান সহজেই গম, সয়াবিন ও গোশতের জন্য নতুন সরবরাহকারী পেয়ে যাবে। বিষয়টির সমাধান ব্রাজিলের কর্মকর্তাদেরকেই করতে হবে বলেও তিনি উল্লেখ করেন।

Advertisement

টিটিএন/জেআইএম